শাহেদ মিজান, সিবিএন:

পচা মাছ, দুইদিন আগে রান্না করা ভাত, ময়লা আবর্জনা’র মধ্যে রান্না করা, অপরিচ্ছন্ন পরিবেশ, বাসি খাবার বিক্রির অপরাধে পউষী, ঝাউবন, আল গণি, বিরামসহ আরো — টি খাবারের প্রতিষ্ঠানকে জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত। শুধু তাই এসময় পানী জাতীয় বিভিন্ন কোম্পানীর পণ্য সামগ্রীতে মিয়াদ উত্তীর্ণ হওয়ার প্রমান মিলে। রোববার দুপুর বারটা থেকে রাত পর্যন্ত এই অভিযান চালানো হয়।

অভিযানে পউষীকে ৪ লাখ, ঝাউবনকে ১ লাখটাকা।  বিরাম রেষ্টুরেন্টকে ১ লাখ, পালের দোকানকে ৭৫ হাজার, মিষ্টিঘর খ্যাত চৌরঙ্গীকে ২ লাখ টাকা, আল গণী রেষ্টুরেন্টকে ৫০ হাজার টাকা ও নিরিবিলি অর্কিটকে  অপরিস্কার থাকার অপরাধে ৭৫ হাজার  টাকা জরিমানা করা হয়। র‌্যাব হেডকোয়াটারের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইন কর্মকর্তা মোঃ সরওয়ার আলমের নেতৃত্বে শুরু হওয়া অভিযানে বিরাম রেষ্টুরেন্টে তল্লাশীর সময় দেখা গেছে, পচা ডিম, শুটকি, পুরা তৈল, অসংখ্যা নোংরা পরিবেশে খাবার, আল-গণী রেষ্টুরেন্ট’র একই অবস্থা, পালের দোকানে মিষ্টি তৈরীর সেখানে নোংরা পরিবেশ, চৌরঙ্গীতে প্রায ২০ কেজির বেশী মিষ্টিতে নোংরা ও রস ধব্বংস করে ভ্রম্যমান আদালত। একই সাথে রেষ্টুরেন্ট ও বিভিন্ন প্রতিষ্টানকে আগামী ২৪ ঘন্টার মধ্যে এসব পরিবেশ নির্ণয় না করলে প্রতিষ্ঠান সীলগালা করে দেওয়া কথা জানান।

র‌্যাব হেডকোয়াটারের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইন কর্মকর্তা মোঃ সরওয়ার আলম বলেন, এসব রেষ্টুরেন্ট পর্যটকদের সাথে প্রতারণা করছে। তারা পচা মাছ ও ভাসী খাবার বিক্রি করছে। পর্যটকদের দুর্বলতার সুযোগকে কাজে লাগিয়ে তারা এটা পরিচালনা করছে। রেষ্টুরেন্টগুলোর সামনে থেকে দেখা যায় কত রংবেরং কিন্তু বেতরে গিয়ে দেখা গেলা চরম নোংরা পরিবেশ।

তিনি আরও বলেন, র‌্যাবের ভ্রাম্যমান আদালতের এ অভিযান অব্যাহত থাকবে। যেখানেই প্রমান মিলছে সেখানেই জরিমানা করা হচ্ছে। আর যে প্রতিষ্ঠানে ভাল ও স্বাস্থ্যসম্মত পরিবেশে খাবার বিক্রি করা হচ্ছে সেসব প্রতিষ্ঠানকে আমরা ধন্যবাদ জানায়।

অভিযানকালে র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের অধিনায়ক মেজর মোঃ রুহুল আমিন, সহকারী সিভিল সার্জন ডাঃ মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর, কক্সবাজার সিভিল সার্জন অফিসের সেনিটারী ইন্সপেক্টর তরুন বড়–য়সহ জেলা প্রশাসন, র‌্যাব ও ওষধ প্রশাসনের কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত শনিবার অপরেশন থিয়েটারে ময়লা-আবর্জনা ও ডাক্তারদের স্বাক্ষর জালিয়াতির অপরাধে কক্সবাজারের আল-ফুয়াদ, নতুন সেভরন ও সী-সাইড হসপিটালকে সাড়ে ৭ লাখ টাকা জরিমানা করা হয়। গত বুধবার কক্সবাজার শহরের পানবাজার ও হাসপাতাল সড়কের বিভিন্ন ফার্মেসি ও ডেন্টাল ক্লিনিকে যৌথ অভিযান চালিয়ে ৬ ভুঁয়া চিকিৎসককে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়। এসময় বিভিন্ন ফার্মেসী ও ক্লিনিক থেকে ৩ লাখ ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।