ইমরান হোসাইন, পেকুয়া:

পেকুয়া উপজেলা সদরের আর্দশ পাড়া এলাকায় অপরিকল্পিতভাবে গড়ে তোলা পরিবেশ বিধ্বংসী একটি বেকারী বন্ধের দাবীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন এলাকাবাসীরা।

মঙ্গলবার(১২ডিসেম্বর) দুপুরে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল করিমের কাছে পরিবেশ দূষণ বন্ধ ও বিষাক্ত কালো ধোয়া থেকে রক্ষা পেতে এলাকাবাসীরা এ অভিযোগ দায়ের করা হয়।

লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, পেকুয়া চৌমহুনীর উত্তর পাশে আঞ্চলিক মহাসড়ক ঘেষে আবাসিক এলাকার মধ্যে পরিবশে বিধ্বংসী বেকারীটি স্থাপন করা হয়। ঢাকা বেকারী নামের এ বেকারিটি মালিক স্থানীয় এয়ার মুহাম্মদসহ আরো কয়েকজন প্রভাবশালী ব্যক্তি। কোন নিয়মনীতির তোয়াক্কা না করে বসতবাড়ি, বহুতল আবাসিক ভবন, স্কুল প্রতিষ্টানসহ হাজার হাজার মানুষের বসতির মাঝে বেকারিটি স্থাপন করেন তারা। ইতিমধ্যে বেকারি থেকে নির্গত কালো ধোয়া ও বিকট শব্দের কারণে শিক্ষার্থীদের পড়াশোনা ব্যাহত হচ্ছে। বেকারিটির বিরুদ্ধে অতিদ্রুত প্রয়োজনীয় প্রদক্ষেপ না নিলে স্থানীয় এলাকাবাসীর জটিল রোগে আক্রান্ত হতে পারে। এছাড়া গাছপালা ও পশুপাখি সহ পরিবেশ ভারসাম্য মারাত্বক দূষণের কবলে পড়বে। বেকারিটির বিরুদ্ধে দ্রুত যথাযথ ব্যবস্থা নিতে অভিযোগের অনুলিপি জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালককে প্রেরণ করা হয়েছে।

অভিযোগ পাওয়ার সত্যতা নিশ্চিত করে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল করিম বলেন, এব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে ওসি পেকুয়াকে নির্দেশ প্রদান করা হয়েছে।