মোহাম্মদ হোসেন, হাটহাজারী:
হালদা নদী থেকে ফের মৃত ডলপিন দেখা গেছে। শনিবার(২০জানুয়ারী) সকাল ১০টায় হালদা নদীর গচ্ছাখালি শাখা খাল হাটহাজারী উপজেলার গড়দুয়ারা কান্তর আলী চৌধুরী বাজারের সেতুন নিচে প্রায় ৮০ কেজি ওজনে ডলফিনটি ভাসতে দেখা যায়। এ গত ১৮দিনে তিনটি মৃত ডলফিন ভেসে উঠে হালদা নদীতে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক আধ্যাপক ড. মনজুরুল কিবরীয়া সাথে কথা হলে তিনি এ প্রতিবেদককে বলেন,নদীতে প্রতিদিন ইঞ্জিল চালিত নৌকায় আর বালু ড্রেজার চলাচলের কারনে এ সব ডলপিন মারা যাচ্ছে। হালদায় একের পর এক ডলফিন ভেসে উঠার কারন সম্পর্কে জানতে ছাইলে তিনি আরো বলেন,একদিকে ফটিকছড়ি উপজেলার ভূজপুরে রাবার ড্যাম ও অপরদিকে শীত মৌসুমে নদীর পানির লেভেল কমে যাওয়া তার উপর নদীতে চলাচল করা বালু তোলার ড্রেজারের আঘাতের কারণে গত ১৮ দিনে তিনটি ডলফিন মারা গেছে। গত তিন মাসে এরকম অন্তত ১৭টি ডলফিন মারা গেছে তিনি জানিয়েছেন।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের ৩নং ওয়ার্ডস্থ গচ্ছা খালি খালের মাস্টার বাড়ী সংলগ্ন সেতুর নিচ থেকে একটি ও গত ২ জানুয়ারি একই ইউনিয়নের ১নং ওয়ার্ডস্থ স্লুইস গেইট এলাকায় মৃত আরো একটি ডলফিন উদ্ধার করা হয়।

হাটহাজারী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আজহারুল আলম বলেন, আমরা সংবাদ পেয়েছি। এটি উদ্ধারের জন্য প্রস্তুতি নেয়া হবে।