বার্তা পরিবেশক:
দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বিতীয় বৃহত্তম ‘বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি’র সম্পাদক ও বদরখালী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এ.কে.এম ইকবাল বদরীর জামিন বহাল রেখেছে সুপ্রীম কোর্টের আপিল বিভাগ। হাইকোর্ট থেকে পাওয়া ইকবাল বদরীর জামিন বাতিল চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল দায়ের করেছিল। যার নং ক্রিমিনাল পিটিশন-১৩৫৫(২০১৭)। দু’দফা শুনানী শেষে সুপ্রীম কোর্টের আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের সেই আপিল খারিজ করে দেন।
জানা গেছে, একটি মামলায় ইকবাল বদরী গত বছরের ১৪ সেপ্টেম্বর নি¤œ আদালতে আত্মসমর্পণ করেছিলেন। পরে ৭ নভেম্বর উচ্চ আদালতের বিচারপতি মো. মিফতাহ উদ্দীন চৌধুরী ও বিচারপতি জাফর আহামদের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ (ক্রিমিনাল মিচ মামলা নং-৪৮৩৫৮/১৭) তাঁর জামিন মঞ্জুর করেন। জামিনের পর ৯ নভেম্বর কক্সবাজার জেলা কারাগার থেকে তিনি মুক্তি পান।
অন্যদিকে ১৩ নভেম্বর সুপ্রীম কোর্টের আপিল বিভাগে জামিন স্থগিত চেয়ে আপিল দায়ের করেন রাষ্ট্রপক্ষ। ১৫ জানুয়ারি ও ১৮ জানুয়ারি ওই আপিলের দু’দফা দীর্ঘ শুনানী হয়। সুপ্রীম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানী শেষে রাষ্ট্র পক্ষের আপিল খারিজ হয়ে যায়। ফলে হাইকোর্টের দেয়া জামিন বহাল রয়েছে। হাইকোর্টের এই মামলার শুনানী করেন সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যরিস্টার মওদুদ আহামদ। তাকে সহায়তা করেন সুপ্রীম কোর্টের আইনজীবী সমিতির সহ-সভাপতি ওয়াজিউল্লাহ ও এড. কামাল হোসেন।
উল্লেখ্য, গত বছরের ৪ নভেম্বর বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি রাষ্ট্রীয় পুরস্কারে (গ্রাম ও সার্বিক উন্নয়ন ক্যাটাগরি) ভূষিত হয় । সমিতির প্রতিনিধিরা এই পুরস্কার গ্রহণ করেন। তিনি ‘বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি’র দু’বারের বিপুল ভোটে নির্বাচিত সম্পাদক।