ঝিনুকমালার গাঁ-গ্রন্থের আলোচনা অনুষ্ঠানে বক্তারা 

বার্তা পরিবেশক :

রামু কলেজের অধ্যক্ষ মো. আবদুল হক বলেছেন, কক্সবাজার সাহিত্য একাডেমী অনেকটা নির্ভতেই সৃজনশীল, সৃষ্টিশীল ও মননশীল কর্মকা- বাস্তবায়ন করে যাচ্ছে। একাডেমীর এসব কর্মকা- জেলার ভবিষ্যত প্রজন্মের জন্য পাথেয় হয়ে থাকবে। ছড়াকার নূরুল আলম হেলালীসহ জেলার অনেক কবি-সাহিত্যিক-গবেষক কক্সবাজার সাহিত্য একাডেমীর সৃষ্টি। একাডেমী তাদের এসব সৃজনশীল কর্মকা-ের মাধ্যমে জেলার সাহিত্য-সংস্কৃতিকে আরো অনেক উচ্চস্তরে নিয়ে যাবে বলে আমরা আশাবাদি।

তিনি আজ ৮ জুন ২০১৮ সকালে কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪১৮তম সাহিত্য সভায় ছড়াকার নূরুল আলম হেলালীর ‘ঝিনুকমালার গাঁ’ গ্রন্থের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।

একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত সাহিত্য সভায় সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থেকে আরো বক্তব্য পেশ করেন কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য ও নজরুল-আব্বাস উদ্দিন সেন্টারের সভাপতি রমিজ আহমদ।

ছড়াকার নূরুল আলম হেলালীর সদ্য প্রকাশিত ছড়াগ্রন্থ ‘ঝিনুকমালার গাঁ’ গ্রন্থের আলোচনা করতে গিয়ে বক্তারা আরো বলেন, নুরুল আলম হেলালী ছড়াকার হিসেবে স্বার্থকই বলতে হয়। ইতোমধ্যেই তাঁর তিনটি ছড়াগ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি তাঁর লিখনিতে স্বদেশপ্রেমকে সর্বোচ্চ স্থানে আসন দিয়েছে। এরপরেই তিনি নিজ মাতৃভূমি কক্সবাজারের আলো-বাতাস, মাটি থেকে শুরু করে সবকিছুকেই গুরুত্ব দিয়েছেন। তিনি তাঁর লিখনিতে সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া শ্রেণিকে প্রাধান্য দিয়েছেন।

বক্তাগণ বলেন, নুরুল আলম হেলালী কক্সবাজারের তৃণমূলের লোকজ শব্দভা-ারকে তাঁর লিখনিতে সুকৌশলে ব্যবহার করে তাঁর ছড়াকে উচুঁমার্গে নিয়ে গেছেন। একই সাথে এসব শব্দকে স্থায়ী ভিত্তি প্রদান করছেন। আধুনিকতার প্রভাবে যেখানে লোকজ শব্দ প্রতিনিয়ত মরে যাচ্ছে সেক্ষেত্রে নূরুল আলম হেলালী আমাদের লোকজ শব্দগুলোকে বাঁচিয়ে রাখছেন।

গ্রন্থের উপর আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি-এডভোকেট সুলতান আহমদ, একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাসির উদ্দিন, প্রবীন আইনজীবী একাডেমীর জীবন সদস্য শামসুল আলম কুতুবী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি-অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, ইসলামী ব্যাংক বাংলাদেশ কক্সবাজার শাখার সিনিয়র অফিসার মো. আরাফাত হোসাইন সুজন, কবি গুলশান আরা বেগম বিউটি ও সমাজ গবেষক নির্বাণ পাল।

স্বরচিত ও কবির কবিতা পাঠ করেন সুলতান আহমদ, মোহাম্মদ আমিরুদ্দীন, গুলশান আরা বেগম বিউটি, কল্লোল দে চৌধুরী ও নির্বাণ পাল।

পরিশেষে নুরুল আলম হেলালী তাঁর গ্রন্থ নামের ঝিনুকমালার গাঁ আঞ্চলিক গানটি পরিবেশন করে সবাইকে বিমোহিত করেন।

২২ জুন কক্সবাজার সাহিত্য একাডেমীর ঈদ পুনর্মিলনী

আগামী ২২ জুন ২০১৮ শুক্রবার একাডেমীর ৪১৯তম সাহিত্য সভা ও ঈদ পুনর্মিলনী বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় বিভিন্ন কবির স্বরচিত কবিতা পাঠ ও আবৃত্তি করা হবে। অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।