সংবাদ বিজ্ঞপ্তি :

মাতামুহুরী ট্রাজেডির পর সাধারণ মানুষের প্রতিক্রিয়া জানতে “স্বাধীন মঞ্চ” স্বপ্রণোদিত হয়ে একটি পর্যবেক্ষণ কমিটি গঠন করে। পর্যবেক্ষণ কমিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতন মহলের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ পূর্বক নিম্নোক্ত বিষয়সমূহকে আমলযোগ্য বলে মনে করেছে ।

বালু উত্তোলন:
সাধারণ জনগণ মনে করে শ্যালো মেশিন দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলনের ফলে ‘চোরাবালির’ পরিমাণ বৃদ্ধি পাচ্ছে । ফলে চোরাবালি না জেনে খেলতে গিয়েই এই দুর্ঘটনা ঘটছে । অনতিবিলম্বে অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে সাধারণ জনগণ ।

প্রশিক্ষিত ডুবুরি:
সাগর পাড়ের জনপদ কক্সবাজার জেলায় প্রশিক্ষিত ডুবুরি না থাকাকে কর্তৃপক্ষের চরম উদাসীনতা বলে মনে করে সাধারণ জনগণ। চকরিয়া সহ উপকূলবর্তী প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিসে প্রশিক্ষিত ডুবুরি থাকা প্রয়োজন বলে সচেতন মহলের অভিমত ।

খেলার মাঠের সংকট:
চকরিয়া সহ কক্সবাজার জেলায় বাণিজ্যিক উদ্দেশ্যে শত শত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে যেখানে খেলার মাঠ বা বিনোদনের পর্যাপ্ত সুযোগ সুবিধা নেই । দূর্ঘটনায় এটিও অন্যতম কারণ বলে মনে করেন বিশিষ্টজনেরা ।

প্রশাসনের অবহেলা:
মাতামুহুরী নদীতে ‘চোরাবালি’তে আটকে পড়ে বা পানিতে ডুবে অসংখ্য দূর্ঘটনা ঘটলেও নদীর আশেপাশে কোথাও সতর্কতামূলক কোন নির্দেশনা দেওয়া হয় নি। এই ঘটনাকে অনেকে কর্তৃপক্ষের চরম অবহেলা হিসেবে মনে করছেন।

অভিভাবকবৃন্দের সচেতনতা:
লেখাপড়ার পাশাপাশি প্রাথমিক চিকিৎসা ও সাতারের মত প্রয়োজনীয় বিষয়সমূহ শেখানো এবং সন্তানদের গতিবিধিতে পর্যবেক্ষণ করা জরুরী বলে মনে করেন সচেতন অভিভাবকবৃন্দ ।

“স্বাধীন মঞ্চ” একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে যেকোন সমস্যা সমাধানে সমাজের প্রতিটি সদস্যের মতামতকে গুরুত্বপূর্ণ বলে মনে করে । তাই উপর্যুক্ত সমস্যা ও অভিযোগ সমূহকে আমলে নিয়ে এই ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রশাসন কর্তৃক একটি ‘তদন্ত কমিটি’ গঠন পূর্বক সমস্যাগুলো সমাধানের জোর দাবী জানাচ্ছে “স্বাধীন মঞ্চ” । উপজেলা প্রশাসনের তদন্ত বা সচেতনতা মূলক যেকোন কার্যক্রমে “স্বাধীন মঞ্চ” সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

শোক বার্তা:
মাতামুহুরী নদীতে খেলতে এসে চোরাবালিতে আটকে পড়ে নিহত পাঁচ মেধাবী শিক্ষার্থীর আত্মার মাগফিরাত কামনা ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছে “স্বাধীন মঞ্চ পরিবার” ।

আবুল মাসরুর আহমদ
সমন্বয়ক, স্বাধীন মঞ্চ
যোগাযোগঃ ০১৮৭৫-৫৬৬১১৬

পর্যবেক্ষণ কমিটির সদস্যবৃন্দঃ

রাশেদুজ্জামান রাশেদ, উপ-সমন্বয়ক
আশফি চৌধুরী, উপ-সমন্বয়ক
তানবীর হাসান রিফাত, উপ-সমন্বয়ক