সংবাদ বিজ্ঞপ্তি
কানাডা ভিত্তিক একটি দাতব্য সংস্থার সাথে সম্প্রতি প্রান্তিক উন্নয়ন সোসাইটি (প্রান্তিক)কে জড়িয়ে কয়েকটি পত্রিকায় বিভ্রান্তিকর ও ভিত্তিহীন সংবাদ প্রকাশিত হয়েছে।

প্রকাশিত সংবাদ ‘অসত্য’ দাবি করে প্রতিবাদ জানিয়েছেন প্রান্তিকের প্রতিষ্ঠাতা সভাপতি ও নির্বাহী পরিচালক আফম রেজাউল করিম (মিজান)।

তিনি বলেন, প্রান্তিক ২০১৮ সাল থেকে কক্সবাজারে যথেষ্ট সুনামের সাথে হোস্ট ও রোহিঙ্গা জনগোষ্ঠীর শিক্ষা, স্বাস্থ্য ও জীবনমান উন্নয়নে কাজ করছে।

উক্ত কাজের অংশ হিসেবে প্রান্তিক হোস্ট কমিউনিটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্য ও দন্তসেবামূলক ক্যাম্প পরিচালনা করে। উপজেলা কর্মকর্তাগণ প্রতিটি ক্যাম্পের শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন থেকে শুরু করে সকল ক্যাম্পেই নিজে উপস্থিত থেকে কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এই সকল নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাদ্রাসার অসহায় শিক্ষার্থীরাও উপস্থিত থেকে সেবা গ্রহণ করে থাকে। যা বিভিন্ন সংবাদ মাধ্যম ভুলবশতঃ ভবিষ্যত জঙ্গী তৈরির সম্ভাব্য অর্থায়ন হিসেবে অবিহিত করেছেন। দায়িত্বশীল পত্রিকাগুলোর কাছ থেকে এমন অনুমান নির্ভর প্রতিবেদন প্রান্তিক কখনই প্রত্যাশা করে না।

প্রান্তিক পরিচালিত লার্নিং সেন্টারের নিয়মিত/অনিয়মিত ৩৫৩ জন রোহিঙ্গা শিক্ষার্থী রয়েছে। যাদের জীবন-বৃত্তান্ত ছবিসহ দাতা সংস্থার অনুরোধে গুগল ড্রাইভে সংরক্ষিত আছে। বিভিন্ন ব্যক্তি গুগুলের মাধ্যমে এই হতদরিদ্র শিশুদের ছবি ও জীবনবৃত্তান্ত দেখে বিভিন্ন উপহার সামগ্রি প্রদান করে যা প্রান্তিক এফডি-৭ এর মাধ্যমে বাস্তবাযন করে। সংবাদে তাদেরকেও জঙ্গি হিসেবে তৈরি করার অপচেষ্টা হিসেবে উল্লেখ করা হয়েছে। যা সম্পূর্ণ মিথ্যা ও অনুমান নির্ভর।

প্রান্তিকের প্রতিটি কাজ, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক। সকল কর্মকাণ্ড জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার, সিভিল সার্জন ও সংশ্লিষ্ট ক্যাম্প-ইন-চার্জেএর সাথে সমন্বয় করে বাস্তবায়ন করছে।

আফম রেজাউল করিম (মিজান) বলেন, দরিদ্র, ভূমিহীন, বাস্তুচ্যুত মানুষদের উন্নয়নে প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করে আসছে প্রান্তিক। রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য সরকারের সার্বিক সহযোগী হিসেবে ‘প্রান্তিক’ এমনভাবে কাজ করছে, যাতে তারা যেন নিজ দেশে ফিরে যেতে উদ্বুদ্ধ হয় এবং প্রান্তিক কর্তৃক পরিচালিত কর্মকান্ড থেকে অর্জিত দক্ষতা, অভিজ্ঞতা ও জ্ঞান ব্যবহার করে নিজ দেশে ফিরে গিয়ে যাতে সঠিক কর্মসংস্থানের মাধ্যমে জীবিকা নির্বাহ করে আত্মনির্ভরশীল হতে পারে।

তিনি বলেন, শুধু মাত্র ‘প্রান্তিক’ এর সুনাম ক্ষুন্ন করার জন্যই এমন সংবাদ প্রকাশ করা হয়েছে, যা অপ্রত্যাশিত এবং দুখঃজনক।

সংবাদ প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমকর্মীদের আরও দায়িত্ববান হওয়ার আহবান এবং কাউকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছেন আফম রেজাউল করিম (মিজান)।