ইয়াছির আরাফাত খোকন
সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি:
প্রথম বারের মত আমিরাতের রাজধানী আবুধাবিস্হ বাংলাদেশ দূতাবাসে জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উদযাপন করা হয়েছে। শনিবার(৩০ ডিসেম্বর) সকাল ১১ টায় রাস্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের লেবার কাউন্সিলর হাজেরা সাবি্বর হোসেন।

প্রবাসীর কল্যাণ, মর্যাদা আমাদের অঙ্গীকার,স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’ – এ প্রতিপাদ্য বিষয় নিয়ে রাস্ট্রপতির বাণী পাঠ করেন দূতাবাসের শ্রম মিনিস্টার আবদুল আউয়াল, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন লেবার কাউন্সিলর হাজেরা সাব্বির,পররাষ্ট্রমন্ত্রী ও প্রবাসী কল্যাণমন্ত্রীর বাণী পাঠ করেন শ্রম সচীব লুৎফর নাহার নাজিম। বক্তব্য রাখেন বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, বঙ্গবন্ধু পরিষদ আবুধাবী কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক নাসির তালুকদার, জনতা ব্যাংক সিইও মোহাম্মদ কামরুজ্জামান, সুমাইয়া গ্রুপের চেয়ারম্যান ফখরুল ইসলাম খান সিআইপি, মোহাস্মদ ইউনুস সিআইপি,ডা: মিসবাহ উদ্দিন আহমেদ, প্রমুখ ব্যক্তিবর্গ।অনুষ্ঠানে বক্তারা আমিরাতে নিজেদের অবস্থান, উন্নতি, সমস্যা সম্ভাবনা ও প্রবাসীদের বিভিন্ন সমস্যা আর সুপারিশের কথা তুলে ধরেন। পরে উপস্হিত সিআইপিসহ বিশিষ্ট ব্যক্তিবর্গদের স্ব স্ব ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মাননা সনদ প্রদান করা হয়। রাস্ট্রদূত মোহাম্মদ এসব সম্মাননা সনদ তুলে দেন।

দুবাই উওর আমিরাত বাংলাদেশ কনস্যুলেট এ পালিত হলো জাতীয় প্রবাসী দিবস :
প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাতে দুবাই উওর আমিরাত বাংলাদেশ কনস্যুলেট এ পালিত হলো জাতীয় প্রবাসী দিবস। দেশটিতে থাকা দুটো মিশনে আলোচনা সভা সহ ছিল আলাদা কর্মসূচি। এসময় বিদেশে প্রশিক্ষিত ও ভাষাজ্ঞানে দক্ষ শ্রমিক প্রেরণের উপর জোর দেন প্রবাসীরা। সরকার ঘোষিত জাতীয় প্রবাসী দিবস পালন করেছে দুবাই বাংলাদেশ কনস্যুলেট। দিবসটি উপলক্ষে শনিবার কনস্যুলেটের কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসের প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে প্রদর্শন করা হয় একটি প্রামাণ্যচিত্র । এর আগে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ করেন কনস্যুলেট কর্মকর্তারা। দেশের বাইরে থাকা নারী ও পুরুষকর্মীদের সমান মূল্যায়নের বিষয়টি তুলে ধরে কনসাল জেনারেল বলেন, পুরুষের তুলনায় নারী কর্মীদের প্রবাসে জীবনযাপন অধিকতর চ্যালেঞ্জিং। তবুও তারা বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ করে দেশের অর্থনীতিতে অবদান রাখছেন। দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে প্রবাসীদের জন্য সেবার মান বাড়ানো হয়েছে। এটি আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে কাজ করছে সরকার। এমনটিও দাবি করেন এই কর্মকর্তা।এর আগে বক্তারা দেশের বাইরে শ্রমিক প্রেরণে ক্ষেত্রে ভাষাগত দক্ষ করে গড়ে তোলা ও কারিগরি প্রশিক্ষণের উপর জোর দেন। তারা বলেন, বৈদেশিক আয় বাড়াতে প্রশিক্ষিত কর্মীর বিকল্প নেই। এসময় বক্তারা মৃত প্রবাসীর মরদেহ বহনে সরকারি খরচ, বিমানবন্দরে হয়রানি বন্ধ ও জেলা-উপজেলায় প্রবাসবান্ধব কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান চালুর দাবি জানান। এতে বক্তব্য রাখেন বিএম জামাল হোসেন, কনসাল জেনারেল, বাংলাদেশ কনস্যুলেট, দুবাই আইয়ুব আলী বাবুল, সিআইপি, সংযুক্ত আরব আমিরাত কামরুল হাসান জনি, সাধারণ সম্পাদক, বাংলাদেশ প্রেস ক্লাব, ইউএই।