নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারস্থ চন্দনাইশ সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি, সী-ইন মার্কেটের প্রতিষ্ঠাতা ও সী-ইন পয়েন্টের রূপকার মরহুম আলহাজ্ব নুরুল আবছার চেয়ারম্যানের স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ জুলাই) রাতে সী-ইন বার্মিজ মার্কেট প্রাঙ্গণে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুল হক মার্শাল।

তিনি বলেন, নুরুল আবছার চেয়ারম্যান
চন্দনাইশ থেকে এসে কক্সবাজারের উন্নয়নের জন্য ভেবেছেন। পর্যটন শিল্পের জন্য আন্তরিকভাবে কাজ করেছেন। কর্মগুলোই তাকে চিরদিন বাঁচিয়ে রাখবে। নুরুল আবছার মরেও অমর। তিনি অনুকরণীয় একজন ব্যক্তিত্ব।

শাহীনুল হক মার্শাল বলেন, কক্সবাজারকে বিশ্বের কাছে তুলে ধরতে যে ক’জন কাজ করেছেন তাদের মধ্যে মরহুম নুরুল আবছার চেয়ারম্যান অন্যতম। তার এই অবদানের প্রতি আমাদের শ্রদ্ধা দেখানো দরকার।

সী-ইন বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি নুরুল আবছারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন কক্সবাজার পৌরসভার মেয়র মাহবুবুর রহমান চৌধুরী।

তিনি বলেন, নুরুল আবছার চেয়ারম্যান ছিলেন একজন সজ্জন ব্যক্তি। পর্যটনের উন্নয়নে তার প্রশংসনীয় ভূমিকা রয়েছে। ধর্মীয় প্রতিষ্ঠান ও সমাজের উন্নয়নেও যথেষ্ট কাজ করেছেন। তার অবদান কিভাবে স্মৃতিময় রাখা যায়, তা নিয়ে সিদ্ধান্ত নিবে পৌর পরিষদ।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে মেয়র বলেন, দোকানের ময়লাগুলো যেখানে সেখানে ফেলবেন না। পরিচ্ছন্ন কর্মীরা দোকান থেকেই ময়লা নিয়ে যাবে। পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে সবাই সজাগ থাকবেন।

তিনি বলেন, অবৈধ দখলদার উচ্ছেদে পৌরসভার অভিযান শুরু হয়েছে। পর্যটন এলাকার সৌন্দর্য রক্ষা ও উন্নয়নে সবার আন্তরিক ভূমিকা চাই।

স্মরণ সভায় বিশেষ অতিথি ছিলেন, ১২ নং ওয়ার্ড কাউন্সিলর এমএ মঞ্জুর,  কক্সবাজার দোকান মালিক সমিতি ফেডারেশনের সাবেক সভাপতি মোস্তাক আহমদ, হোটেল মোটেল গেস্ট হাউজ মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম, কক্সবাজারস্থ সাতকানিয়া লোহাগাড়া সমিতির সভাপতি আলহাজ্ব ফরিদ আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক ও রিয়েল গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব জেবর মুল্লুক, সী-ইন বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি আবু তাহের, জেলা রেস্তোরাঁ মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি কামরুল ইসলাম।

শিল্পী গিয়াস উদ্দিন রুকনের সঞ্চালনায় স্মরণ সভায় পিতার স্মৃতিচারণ করেন মরহুমের ছেলে মাহমুদুর রহমান মিশু।

সভায় কক্সবাজার বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির কার্যকরী সভাপতি মুছা কলিম উল্লাহ, সী-ইন বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির সাবেক সভাপতি জহির আহমেদ, হোটেল সী-ইন প্রাইভেট লিমিটেডের পরিচালক নুরুল হুদা লালু, আবদুল মান্নানসহ সংশ্লিষ্ট নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক গাজি মিজানুর রহমান, সী-ইন বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক নুরুল আলম, কক্সবাজারস্থ চন্দনাইশ সমিতির সভাপতি শাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক মুহাম্মদ মুহসিন, এবিসি রোড ব্যবসায়ী সমিতির সভাপতি মো. হাবিবুর রহমান, কক্সবাজার দোকান কর্মচারী ইউনিয়নের সহ-সভাপতি নাসির আহমেদ, ব্যবসায়ী নেতা খালেদ ওমর রানা, মো. শফিউল আলম, নাসির উদ্দিনসহ বিভিন্ন ব্যবসায়ী সমিতির প্রতিনিধি ও নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মরহুম আলহাজ্ব নুরুল আবছার চট্টগ্রামের চন্দনাইশস্থ কাঞ্চনাবাদ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান, হোটেল সী-ইন (প্রা. লি.) এর প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ও হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক। গত ৩০ জুন দিবাগত রাতে তিনি মৃত্যুবরণ করেন।