গতকাল বুধবার রাত থেকে রাজধানী ঢাকা সহ সারা দেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ রয়েছে। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট এবং মোবাইল ইন্টারনেটের টু-জি সেবা চালু আছে। সংশ্লিষ্ট অপারেটর সূত্রে আজ বৃহস্পতিবার সকালে এ তথ্য জানা যায়।

মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারে সমস্যা সম্পর্কে অভিযোগ করেছেন ব্যবহারকারীরা। তাঁরা ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন না।

এই বিষয়ে জানতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও সাড়া পাওয়া যায়নি।

গতকাল গ্রাহকরা জানান, রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় হঠাৎ মোবাইল ইন্টারনেটের গতি কমে গেছে। অনেকেই ফেসবুক ও মেসেঞ্জারে প্রবেশ করতে পারছেন না, এবং যারা প্রবেশ করতে পারছেন তাদের অনেকেই বার্তা বা ছবি পোস্ট করতে পারছেন না। এছাড়া, ফেসবুকের হালনাগাদ পোস্ট খুঁজে পেতেও সমস্যা হচ্ছে।

গতকাল দুপুরের পর থেকেই দেশের প্রায় সব মোবাইল অপারেটরের ইন্টারনেট ধীরগতিতে চলার পাশাপাশি ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারে সমস্যা দেখা দেয়। এর আগে, মঙ্গলবার রাতেও ভিপিএনের (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) মাধ্যমে ধীরগতির ইন্টারনেট ব্যবহার করতে হয়েছে অনেককে।