মানব জমিন:

বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সহমর্মিতা জানিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাম্প্রতিক মন্তব্য ঢাকায় তোলপাড় সৃষ্টি করেছে। মমতার মন্তব্যের প্রতিক্রিয়ায় বাংলাদেশ সরকার ভারত সরকারের কাছে আনুষ্ঠানিক নোট পাঠিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মঙ্গলবার বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় ‘বাংলাদেশে শিক্ষার্থীদের রক্ত ঝরছে’ মর্মে এক্স হ্যান্ডেল-এ (টুইট) যে মন্তব্য করেছেন, তা বিভ্রান্তিকর। তার প্রতি যথাযথ সম্মান রেখে বলতে চাই, তার সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত চমৎকার, ঘনিষ্ঠ ও উষ্ণ। তবে তার এই মন্তব্যে বিভ্রান্তির সুযোগ রয়েছে। আমরা এ বিষয়ে ভারত সরকারকে নোট পাঠিয়েছি।”

মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য নিয়ে পশ্চিমবঙ্গের বিভিন্ন সংবাদ মাধ্যম রিপোর্ট করেছে। “অসহায় মানুষ খটখট করলে বাংলার দরজা খোলা”, মমতার মন্তব্যের শিরোনামে সংবাদ প্রতিদিন জানিয়েছে, সংরক্ষণ ইস্যুতে ছাত্র আন্দোলনে জ্বলছে প্রতিবেশী বাংলাদেশ। গত কয়েকদিন ধরে অগ্নিগর্ভ পরিস্থিতি চলছে সেখানে। জারি করা হয়েছে কারফিউ, বন্ধ রয়েছে ইন্টারনেট, এবং রাস্তায় সাঁজোয়া গাড়ির টহল দেখা যাচ্ছে।

মমতা বন্দ্যোপাধ্যায় রোববার একুশে জুলাইয়ের মঞ্চ থেকে বলেন, “বাংলাদেশ ইস্যুতে আমি বিশেষ কিছু বলতে চাই না, যা বলার ভারত সরকারই বলবে। তবে অসহায় মানুষ বাংলার দরজায় খটখট করলে দরজা খোলা থাকবে, এটুকু আশ্বাস দিতে পারি।”

ভারতের কেন্দ্রীয় সরকার মমতার মন্তব্যে প্রসন্ন নয়। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সরকার মমতার বক্তব্যকে বিভ্রান্তিকর মনে করছে। বিষয়টি নিয়ে ভারত সরকারের কাছে আনুষ্ঠানিক নোট পাঠিয়েছে ঢাকা। পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানান, “আমরা নোট দিয়ে ভারত সরকারকে আমাদের বক্তব্য জানিয়েছি।”

ভারত সরকারের পক্ষ থেকে এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করা হয়নি। তবে কেন্দ্রীয় সরকারের এক সূত্র পিটিআইকে জানিয়েছে, মমতার মন্তব্য সম্পূর্ণ ভুল এবং এরকম বিষয়ে মন্তব্য করার অধিকার রাজ্য সরকারের নেই।