মোঃ ওসমান গনি (ইলি) :
কক্সবাজার ভ্রমণে এসে আটকেপড়া প্রায় ২৫০০ পর্যটককে ৭১টি বাসে করে ঢাকার উদ্দেশ্যে পাঠানো হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৮টায় বিভিন্ন পরিবহন কোম্পানির এসব বাস সেনাবাহিনীর সহযোগিতায় কক্সবাজারের কলাতলী থেকে রওনা দেয়।

জানা গেছে, বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে বহরের বাসগুলো ঢাকায় পৌঁছেছে। যারা পথে বিভিন্ন স্থানে নেমে যেতে চেয়েছেন তাদের সেখানে নামিয়ে দেওয়া হয়েছে। পর্যটকদের খাওয়া-দাওয়ার সুবিধার্থে যাত্রাবিরতিও দেওয়া হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্যমতে, দেশে চলমান অস্থিরতার কারণে ভ্রমণে এসে কক্সবাজারে আটকেপড়া সব পর্যটককে সেনাবাহিনীর সহযোগিতায় ধাপে ধাপে ফেরত পাঠানো হচ্ছে। যতদিন কারফিউ থাকবে ততদিন এই প্রক্রিয়া চলবে। এরই অংশ হিসেবে গতকাল সকালে একসঙ্গে বাসগুলো ছাড়া হয়। প্রতিটি বাসে গড়ে ৩২ জন করে যাত্রী ছিল।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক বিভীষণ কান্তি দাশ সাংবাদিকদের বলেন, সেনা পাহারায় আটকেপড়া পর্যটকদের বাড়ি ফেরানো হচ্ছে। এর জন্য অস্থায়ীভাবে কক্সবাজার শহরের শহীদ দৌলত ময়দানের পাবলিক ইনস্টিটিউটে বিভিন্ন কোম্পানির বাস কাউন্টার বসানো হয়েছে। সেখান থেকে পর্যটকরা টিকিট সংগ্রহ করছেন। প্রতিদিন সকাল ৮টায় সেনাবাহিনীর সহযোগিতায় তাদের নিয়ে ঢাকার উদ্দেশ্যে বাস রওনা দেবে। একই সেবা বান্দরবানে যাওয়া পর্যটকদের জন্য রয়েছে। তাদের জন্য সংশ্লিষ্ট এলাকায় কাউন্টার খোলার কথা রয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পর্যটক ছাড়াও কক্সবাজারের স্থানীয় কেউ কোনো কাজে ঢাকায় যেতে চাইলে তাদের জন্য সুযোগ রাখা হয়েছে। তবে তারা ঢাকা থেকে কীভাবে ফিরবেন সেটা সেখানকার কর্তৃপক্ষ ঠিক করবে।

পরিবহন কোম্পানি গ্রিন লাইনের কক্সবাজার জেলার ম্যানেজার সুলতান আহমেদ জানান, বহরের বাসগুলো সকাল ১০টার মধ্যে কক্সবাজার ত্যাগ করেছে। ওই বহরে তাদের কয়েকটি বাস ছিল, সেগুলো সন্ধ্যা ৬টার মধ্যে ঢাকা পৌঁছেছে।