জালাল আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়:

অন্তর্বর্তীকালীন সরকারের ধর্মবিষয়ক উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, “নবী করিম (সা) এর আদর্শ ও শিক্ষা, বিশেষ করে তাঁর মুখের ভাষা ও চরিত্রের মাধুর্য, বিশ্ববাসীর সামনে তুলে ধরা প্রতিটি মুসলমানের দায়িত্ব। জাতীয় জীবনে সুন্নাতের অনুসরণ ছাড়া প্রকৃত সাফল্য ও কল্যাণ সম্ভব নয়।”

গত ৫ সেপ্টেম্বর রাজধানীর ফার্মগেটস্থ বায়তুশ শরফ ইসলামী গবেষণা কেন্দ্রে আয়োজিত একটি সেমিনারে তিনি এ কথা বলেন। সেমিনারের বিষয়বস্তু ছিল ‘রাসূলুল্লাহ (সা) এর ভালোবাসা ও সুন্নাতের অনুসরণে জীবন গঠন’। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মসজিদ বায়তুশ শরফ ঢাকার ইমাম ও খতীব মওলানা জাফর আহমদ। সঞ্চালনা করেন গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মুহাম্মদ ঈসা শাহেদী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আল আরাফাহ ইসলামী ব্যাংক লি: এর সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আবদুল মালেক মোল্লা ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আবদুল লতীফ মাসুম। মূল প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: শহীদুল হক। আলোচনায় অংশ নেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাহফুজুর রহমান, বাংলা বিভাগের প্রফেসর ড. রহমান হাবিব, আল হাদীস ও ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মুঈনুল হক, কবি ও দার্শনিক মুসা আল হাফিজ এবং ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. এ কে এম মাসুম।

সেমিনারে বক্তাগণ জাতীয় শিক্ষা ব্যবস্থায় নবীজির জীবন ও ইসলামী শিক্ষা সিলেবাসভুক্ত করার আহ্বান জানান। তারা বলেন, “নবীজির মাদানী জীবন ও খোলাফায়ে রাশেদার ৩০ বছরের শাসনকালের সুন্নাত অনুসরণ করা আমাদের জন্য অত্যাবশ্যক।”

ধর্মবিষয়ক উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন আরও বলেন, “পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মহামানব হিসেবে বিশ্বনবী হযরত মুহাম্মদ মুস্তফা (সা) এর আদর্শ বিশ্ববাসীর সামনে তুলে ধরা মুসলমানদের দায়িত্ব। আমাদের সমাজে হারাম খাদ্য ও অপবিত্র কাজের কারণে জাতির নৈতিক অবক্ষয় হচ্ছে। বিগত সরকারের সময়ে দুর্নীতি ও লুটপাটের কারণে দেশের অর্থনীতি দুর্বল হয়ে পড়েছিল, কিন্তু বর্তমান অন্তর্বর্তী সরকার দেশকে দুর্নীতিমুক্ত করার প্রচেষ্টা চালাচ্ছে।”

তিনি আরও বলেন, “বাংলাদেশে সবধর্মের মানুষ তাদের ধর্মীয় স্বাধীনতা উপভোগ করছে, যা সাম্প্রদায়িক সম্প্রীতির মূর্তপ্রতীক। সাম্প্রতিক সময়ে মাদ্রাসার ছাত্র-শিক্ষকরা মন্দির পাহারা দিয়ে এ সম্প্রীতির উদাহরণ সৃষ্টি করেছে। যারা দেশকে অস্থিতিশীল করতে চায়, তাদের ষড়যন্ত্র ব্যর্থ হবে।”