বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, জনতার আন্দোলনের মাধ্যমে স্বৈরাচারী শাসনের পতন ঘটেছে। তবে আন্দোলন এখনও শেষ হয়নি। কিছু রাজনৈতিক দল প্রতিবেশী দেশের ফাঁদে পা দিচ্ছে এবং তারা চাচ্ছে না দেশে গণতন্ত্র ফিরে আসুক।

আজ রবিবার (৮ সেপ্টেম্বর) সাতক্ষীরার কলারোয়ায় আয়োজিত এক জনসভায় ভাষণ দেয়ার সময় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের মানুষের আগামী দিনের আশা হলো দেশকে মানুষের প্রত্যাশা অনুযায়ী এগিয়ে নিয়ে যাওয়া। যতবার বিএনপি দেশ চালানোর সুযোগ পেয়েছে, ততবারই দেশের মানুষের জীবন উন্নত করার চেষ্টা করেছে। বিএনপির রাজনীতি উন্নয়ন ও উৎপাদনের রাজনীতি বলেও মন্তব্য করেন তিনি।

তারেক রহমান বলেন, বাংলাদেশের প্রত্যেকটি অঞ্চলের সম্ভাবনা রয়েছে। সেই সম্ভাবনাগুলোকে আমরা সামনে নিয়ে আসতে চাই। সাতক্ষীরা অঞ্চলের সম্ভাবনা উল্লেখ করে তিনি বলেন, সাতক্ষীরায় বিখ্যাত ক্ষীরশাপাতি আম পাওয়া যায়। সারাদেশে এই আমের চাহিদা রয়েছে। এটি সংরক্ষণের ব্যবস্থা করলে এলাকার মানুষজন সরাসরি উপকৃত হবে এবং আয়ের উৎস বাড়বে।

৫টি প্রদেশে ভাগ করে বাংলাদেশকে ফেডারেল রাষ্ট্র করার পরামর্শ

তিনি আরও বলেন, এই এলাকায় চিংড়ি বা মাছের ঘের রয়েছে, তবে বর্ষাকালে বেড়িবাঁধ নিয়ে মানুষদের দুশ্চিন্তা থাকে। বাঁধ মজবুত থাকলে মাছ সুরক্ষিত থাকবে। তাই বাঁধ সুরক্ষায় নজর দেয়া জরুরি। সাতক্ষীরার পাশেই সুন্দরবন রয়েছে। সুন্দরবনের সম্ভাবনাগুলো কাজে লাগানোর প্রতি তিনি জোর দেন।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, আমরা বাংলাদেশের প্রত্যেকটি এলাকার সম্ভাবনাকে বের করে আনতে চাই। দেশের উন্নয়ন ও এলাকার মানুষের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। এই সম্ভাবনাগুলো তখনই বাস্তবায়ন সম্ভব হবে যখন জনগণের নির্বাচিত একটি সরকার দেশ পরিচালনা করবে। খালেদা জিয়ার সরকারের সময় নারীদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা হয়েছিল এবং জিয়াউর রহমানের নেতৃত্বে সারাদেশে খাল খনন কর্মসূচী ঘোষণা করা হয়েছিল। বিএনপি ক্ষমতায় এলে এসব কর্মসূচী আবার চালু করা হবে বলেও মন্তব্য করেন তিনি।

– সূত্র: Jamuna News