সিবিএন ডেস্ক:

নতুন অন্তর্বর্তী সরকারের গঠনের এক মাস পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া ভাষণে ড. মুহাম্মদ ইউনূস ৬ জন বিশিষ্ট নাগরিককে সংস্কারের দায়িত্ব দেওয়ার ঘোষণা দিয়েছেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে দেওয়া ভাষণে তিনি এ তথ্য জানান।

প্রধান উপদেষ্টার ভাষণ বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড এবং বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে একযোগে সম্প্রচার করা হয়।

প্রধান উপদেষ্টা জানান, নির্বাচন ব্যবস্থা সংস্কারের দায়িত্ব পালন করবেন ড. বদিউল আলম মজুমদার, পুলিশ প্রশাসন সংস্কারের দায়িত্বে থাকবেন সরফরাজ চৌধুরী, বিচার বিভাগ সংস্কারের দায়িত্বে থাকবেন বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমান, দুর্নীতি দমন সংস্কারের দায়িত্বে থাকবেন ড. ইফতেখারুজ্জামান, জনপ্রশাসন সংস্কারের দায়িত্বে থাকবেন আবদুল মুয়ীদ চৌধুরী এবং সংবিধান সংস্কারের দায়িত্বে থাকবেন ড. শাহদীন মালিক।

এর আগে, গত ২৫ আগস্ট সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রধান উপদেষ্টা।

উল্লেখ্য, শিক্ষার্থীদের দীর্ঘ আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে বিদেশে চলে যান। এরপর ৬ আগস্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধান ও ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

ধর্ম উপদেষ্টা আফম খালিদ হোসেন বৃহস্পতিবার কক্সবাজার আসছেন

এরপর ৯ আগস্ট ড. ইউনূস অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার শপথ নেন।

শপথ গ্রহণের পর জাতির উদ্দেশে ভাষণে ড. ইউনূস বলেন, “প্রতিটি প্রতিষ্ঠান ও তার সদস্যরা তাদের দায়িত্ব পালন করে দেশের উন্নতি ও গৌরব বৃদ্ধির মাধ্যমে নতুন দিগন্ত উন্মোচন করবেন।”

তিনি আরও বলেন, “স্বৈরাচারী সরকারের অবসান ঘটেছে। নতুন সূর্যোদয়ের সঙ্গে গণতন্ত্র, সুবিচার, মানবাধিকারের পূর্ণ স্বাধীনতা সবার জন্য নিশ্চিত হবে—এটাই আমাদের লক্ষ্য।”

আরও খবর পেতে যুক্ত থাকুন কক্সবাজার নিউজ এর সাথে।