উপাচার্য নিয়োগের জন্য আল্টিমেটাম ঘোষণা করলেও প্রজ্ঞাপন না আসায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করা হয়েছে। উপাচার্য নিয়োগের দাবিতে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এই ঘোষণা দেওয়া হয়।
সমাবেশে শিক্ষার্থীরা ‘আর নয় বিজ্ঞাপন, দিতে হবে প্রজ্ঞাপন’, ‘সবাই যখন স্বর্গে, চবি কেন মর্গে’, ‘ঢাবি, জাবি ভিসি পায়, চবি কেন পিছিয়ে যায়’—স্লোগান দেন।
শিক্ষার্থী হাবিব উল্লাহ খালেদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন আহসান উল্লাহ হৃদয় ও নেয়ামত উল্লাহ ফারাবি। নেয়ামত উল্লাহ বলেন, ‘আমরা পড়ার টেবিলে ও ক্লাসরুমে থাকার কথা। কিন্তু এমন অচলাবস্থা সৃষ্টি করা হয়েছে যে পড়াশোনা রেখে রাজপথে আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। উপাচার্য নিয়োগ নিয়ে যারা কূটকৌশল অবলম্বন করছে, তাদেরকে ছাড় দেওয়া হবে না। জাতির কাছে তাদেরকে জবাব দিতে হবে।’
তিনি আরও বলেন, ‘উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপন না আসা পর্যন্ত ক্যাম্পাস কমপ্লিট শাটডাউন ঘোষণা করছি আমরা। এখন থেকে প্রশাসনিক ভবন এবং বিশ্ববিদ্যালয়ের মূল দুই ফটক বন্ধ থাকবে। উপাচার্য নিজে এসে তালা খুলে ক্যাম্পাসে ঢুকবেন। এভাবে আর চলতে দেবো না আমরা।’
এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে একই দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। তবে সারাদিনেও কোনও ফলাফল না আসায় এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।