সিবিএন ডেস্ক:

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১ হাজার ২২২ কোটি টাকার চারটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। প্রধান উপদেষ্টা ও একনেকের চেয়ারপারসন ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

অনুমোদিত প্রকল্পগুলির মধ্যে দুইটি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রকল্প। এর মধ্যে ‘বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্পে ৭০.৬৩ কোটি টাকা ব্যয় বৃদ্ধি করা হয়েছে। অপরদিকে, ‘সুন্দলপুর-৪ ও শ্রীকাইল-৫’ কূপ খনন প্রকল্পে ৫৮৮.৪০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ‘পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প (২য় পর্যায়)’ এর জন্য ৪০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ২৯৯.৮৪ কোটি টাকা জিওবি এবং ১০০.১৬ কোটি টাকা ইউনিসেফের অনুদান।

চার বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)’ এর মেয়াদ এক বছর বাড়ানোর পাশাপাশি ব্যয় পুনঃপ্রাক্কলনের নির্দেশনা দেয়া হয়েছে।

সভা শেষে পরিকল্পনা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ জানান, পূর্ববর্তী একনেক সভায় অনেক প্রকল্প নেয়া হলেও বাস্তবায়নে গতি ছিল না। বর্তমানে সরকার বিদেশি অর্থায়ন পাওয়া প্রকল্প গ্রহণে গুরুত্ব দিচ্ছে এবং নতুন প্রকল্পের দিকে নজর দিচ্ছে যা সরকারের উন্নয়ন পরিকল্পনার সাথে সংগতিপূর্ণ।

আরও খবর পেতে যুক্ত থাকুন কক্সবাজার নিউজ এর সাথে।