সোয়েব সাঈদ, রামু

কক্সবাজারের রামুতে বাঁকখালী নদীর দুই তীরে হাজারো মানুষের মারো মারো ধ্বনি আর নাচে গানে উৎসব আমেজে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। এতে চ্যাম্পিয়ন হয়েছে অফিসেরচর মায়ের দোয়া নৌ দল। রানার্স আপ হয়েছে অফিসেরচর ফুটন্ত গোলাপ নৌ দল এবং তৃতীয় স্থান লাভ করেছে অফিসেরচর সোনার তরী নৌ দল। প্রতিযোগিতায় অফিসেরচর ফুটন্ত গোলাপ নৌ দলের ইসনান সেরা খেলোয়াড় (বেত ধারক) এবং অফিসেরচর মায়ের দোয়া নৌ দলের কলিম উল্লাহ সেরা খেলোয়াড় (দারি) এর পুরস্কার পান।

রামুর ফতেখাঁরকুল ইউনিয়নের বৃহত্তর অফিসেরচর ক্রীড়া পরিষদের উদ্যোগে শুক্রবার, ১১ অক্টোবর বাঁকখালী নদীতে আয়োজন করা হয় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। অফিসেরচর আতিক্কাবিবির ঘাট সেতুর দক্ষিণ পাশের বাঁকখালী নদীতে অফিসেরচর আন্ত নৌকা বাইচ প্রতিযোগিতা ২০২৪ দেখার জন্য দুপুর হতে দূরদূরান্তের হাজার হাজার মানুষের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠে নদীর দুই তীর। জাতীয় সংগীত, আতশবাজির মাধ্যমে এ ক্রীড়া উৎসবের শুভ সূচনা করা হয়।

আয়োজকরা জানান- অফিসেরচর গ্রামের চারটি নৌ দল এ নৌকাবাইচ প্রতিযোগিতায় অংশ নিয়েছে। দলগুলো হচ্ছে- বর্তমান চ্যাম্পিয়ন অফিসেরচর দ্য ইয়াং বাহুবলী, অফিসেরচর ফুটন্ত গোলাপ, অফিসেরচর ওল্ড ইজ গোল্ড, অফিসেরচর সোনার তরী, অফিসেরচর রাউনাফ ও অফিসেরচর মায়ের দোয়া। ৬টি দলের মধ্যে প্রথম রাইন্ড, সেমি ফাইনাল, ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণ সহ মোট ১০ ফাড়ি খেলা অনুষ্ঠিত হয়। খেলায় পরিচালনায় ছিলেন- রেফারি ওমর ফারুক মাসুম।

খেলা শেষে খেলোয়াড়দের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- অ্যাডভোকেট জালাল উদ্দিন রনি। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশিষ্ট ব্যবসায়ী হাবিবুল হক কোম্পানি, বিশিষ্ট ব্যবসায়ী জামাল উদ্দিন কোম্পানি, অ্যাডভোকেট সাজ্জাদ হোসেন, রামু প্রেস ক্লাবের সহ সভাপতি খালেদ হোসেন টাপু, সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ, সাংবাদিক তারেক হায়দার ও রিজন বড়ুয়া, নৌকা বাইচ এর আয়োজক তাওহীদ কাদের মুরাদ. সোহেল রানা, মোহাম্মদ স্বপন, আমির হামজা, তাছিন, সুমন, নুর হোছাইন, শহীদুল্লাহ, আজিম, কাজল, শিক্ষক ইয়াছিন, ইশতিয়াক তারেক বুলবুল, তানিম, আবদুর রহিম বাবুল, কলিম উল্লাহ প্রমুখ।

সফলভাবে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা সম্পন্ন হওয়ায় সর্বস্তুরের ক্রীড়ামোদীদের ধন্যবাদ জানিয়েছেন বৃহত্তর অফিসেরচর ক্রীড়া পরিষদের নেতৃবৃন্দ।