নিজস্ব প্রতিবেদক ;

“আগামী প্রজন্মকে সক্ষম করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি ” এ প্রতিপাদ্যে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষ্যে কক্সবাজারে র‍্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৩ অক্টোবর) সকালে জেলা প্রশাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‍্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‍্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জয় আলোচনা সভা। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ্উদ্দিন।

তিনি বলেন, কক্সবাজার একটি দুর্যোগ ঝুঁকিপ্রবণ এলাকা। জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি হ্রাস করা সম্ভব। এছাড়া ভূমিকম্প, অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্যোগ মোকাবিলার পূর্বে ও পরে জরুরি ভিত্তিতে করণীয় সম্পর্কে শিক্ষার্থীদের পাশাপাশি সর্বস্তরের জনগণের মাঝে সচেতনতা বাড়াতে হবে। আন্তর্জাতিক মানদণ্ডে গড়ে তুলতে হবে স্বেচ্ছাসেবকদের।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা জাহাঙ্গির আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কে এম ইঞ্জারুল হক, রেডক্রিসেন্টের উপ পরিচালক আব্দুল করিম, সিপিপির উপ-পরিচালক হাসানুল আমিন, ইউএনডিপি’র সিনিয়র কনসালটেন্ট ওবাইদুল ইসলাম মুন্না এবং আইওএম’র কোয়ালিটি কন্ট্রোল অ্যাসিস্ট্যান্ট মো. আশরাফ আলী।

অনুষ্ঠান সঞ্চালনা করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কক্সবাজারের প্রধান সহকারী মো. সিরাজুল ইসলাম।

পরে দিবসটি উপলক্ষ্যে বিতর্ক, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়

এ সময় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, রেড ক্রিসেন্ট সোসাইটি, সিপিপি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।