শাহেদুল ইসলাম মনির, কুতুবদিয়া প্রতিনিধি;

কক্সবাজারের কুতুবদিয়ায় ৫ দিনব্যাপী বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে।

রবিবার (১৩ অক্টোবর) সকালে দুর্গাপূজায় মাকে বিদায় জানানোর জন্য মন্দিরে মন্দিরে চলে সিঁদুর খেলা। সেই সাথে সাথে ঢাক-ঢোলের তালে প্রতিমা বিসর্জন দিতে সবাই হেঁটে আর ট্রাকে করে ছুটতে থাকে বড়ঘোপ সমুদ্র সৈকতে ও পুকুর পাড়ে। ধুপ,মোমবাতি আর তেল দিয়ে মাকে প্রণামের পাশাপাশি ভক্তরা কামনা করে আগামী দিনের সুখ শান্তি। এসময়, একে একে সমুদ্র সৈকত ও পুকুরের পানিতে বিসর্জন দেয়া হয় দেবী দুর্গাসহ সকল প্রতিমাকে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বড়ঘোপ সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জন হয় ০৩টি, পূজা মন্দির সংলগ্ন পুকুরে বিসর্জন হয় ০৮ টি এবং স্থায়ীভাবে রাখা হয় বিধায় ০১টি প্রতিমা (মায়ের বাড়ি কালী মন্দির, মিয়ার ঘোনা, বড়ঘোপ) বিসর্জন দেওয়া হয়নি। এদিকে,বিসর্জন ঘিরে পুলিশ, আনসার ও স্বেচ্ছাসেবক দলের কর্মীরা, নৌবাহিনী, কোস্টগার্ড সার্বক্ষণিক নিরাপত্তা দিতে দেখা গেছে।

প্রশাসনের সহযোগিতায় সুন্দরভাবে পূজা উদযাপন করতে পারায় কৃতজ্ঞতা প্রকাশ করেছে কুতুবদিয়া পূজা উদযাপন পরিষদের আহ্বায়ক ভোলা নাথ।

উল্লেখ্য, কুতুবদিয়ায় এবার ৪৪টি পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ঘট পূজা ৩২ টি এবং প্রতিমা পূজা ২২টি।  শারদীয় দুর্গোৎসব সুন্দর ও সফলভাবে উদযাপন করতে পেরে মহা খুশি সনাতনী ধর্মাবলম্বীরা।