সিবিএন ডেস্ক:

দীর্ঘ ৫০ বছর পর সাহারা মরুভূমিতে বন্যার সৃষ্টি হয়েছে। মাত্র দুই দিনের ভারী বৃষ্টিপাতের ফলে এই মরুভূমি জলমগ্ন অবস্থায় দেখা যায়। মার্কিন মহাকাশ সংস্থা নাসার স্যাটেলাইট থেকে ধারণ করা চিত্রে এই ঘটনা ধরা পড়ে। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গার্ডিয়ান জানায়, উত্তর আফ্রিকার দেশ মরক্কোতে গত সেপ্টেম্বরে দুই দিনে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তা পুরো বছরের গড় বৃষ্টিপাতের চেয়ে বেশি। ফলে বেশ কিছু অঞ্চল প্লাবিত হয়েছে। মরক্কোর তাগাউনি গ্রামে ২৪ ঘণ্টায় ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড করা হয়, এমনকি একটি হ্রদ যা ৫০ বছর ধরে শুকনো ছিল, সেটিও পানিতে ভরে গেছে। সাহারা মরুভূমি এই প্রভাব থেকে বাদ যায়নি।

নাসার স্যাটেলাইট চিত্রে দেখা যায়, জাগোরা ও টাটার মধ্যবর্তী ইরি ইরিকু হ্রদ, যা ৫০ বছর ধরে শুকনো ছিল, বন্যার পানিতে ভরাট হয়ে যাচ্ছে। মরক্কোর আবহাওয়া সংস্থার একজন কর্মকর্তা হোসাইন ইউয়াবেব জানান, ৩০ থেকে ৫০ বছর আগে এই ধরনের বৃষ্টিপাত হয়েছিল, যা এখন আবার দেখা যাচ্ছে।

বিশ্লেষকরা মনে করছেন, এরকম বৃষ্টিপাত ভবিষ্যতে আরও বাড়তে পারে, যা সাহারার আবহাওয়ায় বড় পরিবর্তন আনতে পারে। ইতোমধ্যে, এই বৃষ্টিপাত মরক্কোর দীর্ঘদিনের খরার সমস্যার কিছুটা সমাধান করেছে।

বিশ্ব আবহাওয়া সংস্থার মহাসচিব সেলেস্তে সাওলো বলেন, বিশ্বজুড়ে জলবায়ুর পরিবর্তনের ফলে পানিচক্র আরও অনিয়মিত ও অপ্রত্যাশিত হয়ে উঠছে, যা ভবিষ্যতে আরও বড় সমস্যার সৃষ্টি করতে পারে।

উল্লেখ্য, গত মাসে মরক্কোতে বন্যায় ১৮ জনের মৃত্যু হয়েছিল, এবং দক্ষিণ-পূর্ব অঞ্চলের বাঁধগুলিও রেকর্ড পরিমাণ পানিতে পূর্ণ হয়েছে। বৈশ্বিক উষ্ণায়নের ফলে চরম আবহাওয়ার এই ধরনের ঘটনা সাহারা অঞ্চলে আরও ঘন ঘন হতে পারে বলে বিজ্ঞানীরা সতর্ক করেছেন।