সিবিএন ডেস্ক:

প্রতিষ্ঠানগুলো কীভাবে গঠন করা হয় এবং তা কীভাবে সমৃদ্ধির ওপর প্রভাব ফেলে, সেই অধ্যয়নের জন্য অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতেছেন তিন অর্থনীতিবিদ ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন এবং জেমস এ. রবিনসন।

সোমবার (১৪ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে সুইডেনের স্টকহোম থেকে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ বছরের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে।

গত বছর অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন মার্কিন অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিন, যিনি শ্রমবাজারে নারী অংশগ্রহণের প্রভাব সম্পর্কে বোঝাপড়ার উন্নতিতে অসাধারণ অবদান রেখেছিলেন।

নোবেল পুরস্কারটি প্রথম প্রদান করা হয় ১৯০১ সালে, তবে অর্থনীতি বিভাগটি ১৯৬৯ সালে যুক্ত হয়। এখন পর্যন্ত ৯৩ জনকে অর্থনীতিতে নোবেল দেয়া হয়েছে, যাদের মধ্যে মাত্র তিনজন নারী—এলিনর অস্ট্রোম, এস্তার দুফলো এবং ক্লডিয়া গোল্ডিন।

প্রথা অনুযায়ী, অক্টোবরের প্রথম সোমবার থেকে শুরু হয়ে পর্যায়ক্রমে চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য এবং শান্তি পুরস্কার ঘোষণার পর, সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম প্রকাশ করা হয়। বিজয়ীদেরকে আলফ্রেড নোবেলের মৃত্যু দিবস ১০ ডিসেম্বর সোনার মেডেল, সনদপত্র এবং ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনার (প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকা) পুরস্কার হিসেবে প্রদান করা হয়।