এইচ এম রুহুল কাদের, চকরিয়া:

চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের করমুহরী পাড়াস্থ সালাহউদ্দিন আহমদ ব্রিজ নামে খ্যাত সেতুটি ২০০২ সালে তৎকালীন যোগাযোগ প্রতিমন্ত্রী ও বর্তমান বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদ উদ্বোধন করেছিলেন। বিগত আওয়ামী লীগ সরকারের আমলে তাদের দলীয় নেতা-কর্মীরা নিয়মিত বালু উত্তোলনের কারণে সেতুর নিচে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে এবং ফাটল ধরেছে সেতুর পিলারসহ বিভিন্ন অংশ।

হারবাং ছড়ার উপর নির্মিত সেতু সংলগ্ন গ্রামে অনেক মানুষের বসতি, কৃষি জমি ও সম্পদ। স্থানীয়রা বলেন, যেভাবে বালু তুলছে তাতে নদী ও সাথে সেতু ভাঙবে নিশ্চিত। ফলে কয়েকটি গ্রামের বিরাট ক্ষতি হয়ে যাবে।

জানা যায়, অবৈধভাবে বালু উত্তোলন করায় এই এলাকার আশপাশে বর্ষা মৌসুমে ব্যাপক ভাঙন হয়। ইতঃপূর্বে ভাঙ্গনে অনেক পরিবারের ভিটে-বাড়ি নদী গর্ভে চলে গেছে। এতে ভোগান্তির শিকার হন অনেক মানুষ।

স্থানীয়রা জানান,দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের লোকজন প্রভাব খাটিয়ে বালু উত্তোলন ও বিক্রি করছে। ৫ আগস্ট সরকার পরিবর্তনের পরে বিএনপির নেতা-কর্মীরা বালু উত্তোলন করছে। প্রশাসনের নাকের ডগায় কীভাবে বালু উত্তোলনের মহোৎসব চলে? বালু উত্তোলন বন্ধ না হলে সরকারি স্থাপনাসহ এই জনপদ ধ্বংস হয়ে যাবে। তারা আরও জানান, বালু উত্তোলনকে কেন্দ্র করে বালু ব্যবসায়ীদের মধ্যে অভ্যন্তরীণ কোন্দল রয়েছে। এতে যেকোনো সময় সংঘর্ষ হওয়ার সম্ভাবনা রয়েছে।