মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

ঢাকা জেলা ও দায়রা জজ আদালতে, ঢাকা মহানগর দায়রা জজ আদালত এবং এসব আদালতের আওতাধীন বিচারালয় সমুহ, ঢাকা বিভাগীয় স্পেশাল জজ আদালত, বিশেষ জজ আদালত, পরিবেশ আপীল আদালত, বিভিন্ন ট্রাইব্যুনালে ৬৬৯ জন আইন কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগের জিপি-পিপি শাখার উপ-সলিসিটর সানা মো. মাহরুফ হোসাইন স্বাক্ষরিত এক আদেশে আইন কর্মকর্তাদের সাময়িকভাবে এ নিয়োগ দিয়ে ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের কাছে এ আদেশ প্রেরণ করা হয়েছে। নিয়োগকৃতদের মধ্যে পাবলিক প্রসিকিউটর, স্পেশাল পাবলিক প্রসিকিউটর, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর, সহকারী পাবলিক প্রসিকিউটর, জিপি, অতিরিক্ত জিপি, সহকারী জিপি সহ বিভিন্ন মর্যদার আইন কর্মকর্তা রয়েছেন। একই আদেশে এসব পদে আগে যারা দায়িত্ব পালন করছিলেন তাদের নিয়োগও বাতিল করা হয়েছে।

এরমধ্যে, ঢাকা মহানগর দায়রা জজ আদালতের (ফৌজদারী) পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন আইনজীবী মো. ওমর ফারুক ফারুকী, ঢাকার জেলা জজ আদালতের (দেওয়ানি) জিপি (গভার্মেন্ট প্লিডার) বা সরকারি কৌসুলি হিসেবে নিয়োগ পেয়েছেন আইনজীবী আবুল খায়ের এবং ঢাকা দায়রা জজ আদালতের (ফৌজদারী) পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন আইনজীবী মো. ইকবাল হোসেন।

শেখ হাসিনার সরকারের পতনের পর ঢাকার বিচারিক আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবীদের অনুপস্থিতিতে বিচার কার্যক্রম প্রায় শিথিল হয়ে যায়। এমন প্রেক্ষাপটে অন্তর্বর্তী সরকার ৬৬৯ জন আইনজীবীকে আদালতে রাষ্ট্র পক্ষে দায়িত্ব পালনের জন্য নিয়োগ দিয়েছে।