ইয়াছির আরাফাত খোকন,
বিশেষ প্রতিনিধি:
ফ্রান্সের রাজধানী প্যারিসে ‘গণ-অভ্যুত্থান পরবর্তী বাংলাদেশ: প্রবাসীদের ভাবনা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। প্যারিসের অভিজাত কাম্পানিল হোটেলের বলরুমে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ফরোয়ার্ড (এইচআরএফ)-এর উদ্যোগে সেমিনারটি আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও অ্যাক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্য। তিনি তার বক্তব্যে প্রবাসীদের ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন এবং বলেন, “দেশ সংস্কারের জন্য প্রবাসীরা ৫ বিলিয়ন ডলার দিলে, সরকার তাদের কথা শুনতে বাধ্য হবে।” তিনি আরও সতর্ক করেন যেন বাংলাদেশকে পাঁচশিখা ছাগলের হাতে না পড়ে।

তিনি আরো বলেন, ফ্যাসিস্ট আওয়ামী লীগ ও ভারতকে মোকাবেলা করতে না পারলে বাংলাদেশে শান্তি আসবে না।” তাদেরকে চিরতরে দূর করতে না পারলে বিপ্লব ব্যর্থ হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এইচআরএফ-এর সভাপতি মোহাম্মদ ফয়সাল আহমেদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফ্রান্সের গণমাধ্যম ফ্রান্স টুয়েন্টিফোরের সাংবাদিক মোহাম্মদ আরিফ উল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক অনুক্ত কামরুল, এবং সঞ্চালনা করেন বাংলা টেলিগ্রাম সম্পাদক শাহ সুহেল আহমদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত রাজনীতিবিদ নুরুল ইসলাম ভূঁইয়া (ছোটন), ফ্রান্স বিএনপির প্রধান উপদেষ্টা এহসানুল হক বুলু, ফ্রান্স বিএনপির সাধারণ সম্পাদক এম এ তাহের, এবং আরও অনেকে।

মূল প্রবন্ধের ওপর প্যানেল আলোচক হিসেবে সিনিয়র সাংবাদিক মোহাম্মদ মাহবুব হোসাইন, বিসিএফ-এর প্রেসিডেন্ট এম ডি নূরসহ অন্যান্য বক্তারা অংশ নেন। তারা প্রবাসীদের বিভিন্ন দাবি তুলে ধরেন, যেমন প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করা, ই-পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র তৈরির সুবিধা, জাতীয় সংসদে প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন, এবং অনিয়মিত অভিবাসীদের লাশ সরকারি খরচে দেশে পাঠানোর ব্যবস্থাসহ আরও কয়েকটি প্রস্তাব।

প্রবাসীদের চাহিদার চার দফা দাবি:
১. প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করা।
২. দূতাবাসে ই-পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের দ্রুত ব্যবস্থা।
৩. জাতীয় সংসদে প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন।
৪. অনিয়মিত অভিবাসীদের লাশ দেশে প্রেরণ ব্যবস্থা।