আতিকুর রহমান মানিক:

স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের অপসারণ না করে জনস্বার্থ বিবেচনায় ইউনিয়ন পরিষদ বহাল রাখতে কক্সবাজারের জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা বরাবর স্মারকলিপি দিয়েছেন জনপ্রতিনিধিরা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ অ্যাসোসিয়েশন কক্সবাজার জেলা শাখার নেতৃবৃন্দ জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ্ উদ্দিনের মাধ্যমে এ স্মারকলিপি প্রদান করেন।

সংগঠনটির আহ্বায়ক ও টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মাওলানা নুর আহমদ আনোয়ারী বলেন, আমরা জনগণের প্রত্যক্ষ ভোটে জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছি। ফ্যাসিবাদের বিরুদ্ধে আমরা সব সময় সোচ্চার ছিলাম। ফ্যাসিবাদকে প্রত্যাখান করে আওয়ামী লীগ প্রার্থীদের বিপক্ষে অবস্থান নিয়ে জনগণ আমাদেরকে বিপুল ভোটে নির্বাচিত করেছিল।

তিনি আরও বলেন, জুলাই-আগস্ট-২০২৪ ছাত্র জনতার আন্দোলনে আমরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মাঠে ছিলাম। যার ফলে গণঅভ্যুত্থানের মধ্যদিয়ে দেশ ফ্যাসীবাদমুক্ত হয়। যারা ফ্যাসীবাদের দোসর তারা পালিয়ে গেলেও আমরা জনগণের পাশে থেকে অন্তবর্তীকালীন সরকারের সমস্ত নির্দেশনা পালন করে যাচ্ছি। দ্বিতীয় স্বাধীন বাংলাদেশে জনগণের প্রাপ্য সকল সরকারি সেবা আমরা তৃণমূলে পৌঁছে দিতে বদ্ধপরিকর। বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, সরকার ইউনিয়ন পরিষদ ভেঙে দিয়ে প্রশাসক নিয়োগ দেয়ার উদ্যোগ নিচ্ছে। এতে ভেঙে পড়তে পারে গ্রাম আদালতের কার্যক্রম ও সরকারের জনকল্যাণ মূলক উদ্যোগ। আমরা মনে করি এতে তৃণমূলের নাগরিক সেবা ব্যাহত হবে। তাই যাচাই বাছাই করে জন বান্ধব জনপ্রতিনিধিদের বহাল রেখে নাগরিক সেবা নিশ্চিত করা হোক। ইউনিয়ন পরিষদ ভেঙে দেয়া হলে জাতীয়তা সনদ, জন্মনিবন্ধণ ও সরকারের বিভিন্ন সুযোগ সুবিধার কার্ড পেতে ভোগান্তি বাড়তে পারে। সুতরাং জনস্বার্থ বিবেচনায় আমাদের বহাল রেখে ইউনিয়ন পরিষদের মাধ্যমে নাগরিক সেবা নিশ্চিত করার জন্য অনুরোধ রইলো।

বাংলাদেশ ইউনিয়ন পরিষদ অ্যাসোসিয়েশন কক্সবাজার জেলা শাখার সদস্য সচিব ঈদগাঁও উপজেলার ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেনের সঞ্চালনায় স্মারকলিপি প্রধান অনুষ্ঠানে জেলার বিভিন্ন উপজেলার ইউনিয়ন পরিষদ থেকে চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত আসনের সদস্যসহ অর্ধশত জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।