সিবিএন ডেস্ক:
বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখনো ভারতে অবস্থান করছেন বলে নিশ্চিত করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সাপ্তাহিক ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল জানান, নিরাপত্তার কারণে খুব অল্প সময়ের নোটিশে শেখ হাসিনা ভারতে চলে এসেছিলেন, এবং তিনি এখনো সেখানেই আছেন।

এর আগে, শেখ হাসিনা ৫ আগস্ট ভারতে চলে যান, যখন তার বিরুদ্ধে শিক্ষার্থীদের নেতৃত্বে সহিংস আন্দোলন শুরু হয়। এদিকে, বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে এবং ১৮ নভেম্বরের মধ্যে তাদের হাজির করার নির্দেশ দিয়েছে।

এ বিষয়ে ভারতের প্রতিক্রিয়া জানতে চাইলে মুখপাত্র জয়সোয়াল জানান, তারা এ বিষয়ে প্রতিবেদন দেখেছেন, তবে এর বাইরে তিনি কোনো মন্তব্য করতে চাননি।

শেখ হাসিনার পরবর্তী গন্তব্য নিয়ে জল্পনা শুরু হয়েছে, সম্ভাব্য তালিকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফিনল্যান্ডের নাম রয়েছে। শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় জানিয়েছেন, তার মা অবসর নেওয়ার পরিকল্পনা করছেন এবং পরিবার-পরিজনের সঙ্গে সময় কাটানোর ইচ্ছা প্রকাশ করেছেন।
-এনডিটিভি