এম.এ আজিজ রাসেল:
আগামী ২৪ অক্টোবর থেকে জরায়ুমুখ ক্যান্সার রোধে মাসব্যাপী এইচপিভি টিকাদান ক্যাম্পেইন শুরু হচ্ছে।  ক্যাম্পেইনের আওতায় ১ম দুই সপ্তাহ ( দশম কর্মদিবস) শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৫ম-৯ম শ্রেণির/সমশ্রেণির ছাত্রীদের এবং পরবর্তী দুই সপ্তাহে ( অষ্টম কর্মদিবস) স্থায়ী এবং অস্থায়ী টিকাদান কেন্দ্রের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০-১৪ বছর বয়সী কিশোরীদের প্রথম ডোজ এইচপিভি টিকা প্রদান করা হবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) জেলা ইপিআই সেন্টারের হলরুমে সিভিল সার্জন কার্যালয় আয়োজিত ক্যাম্পেইন নিয়ে সাংবাদিকদের অবহিতকরণ সভায় এসব তথ্য জানানো হয়।

সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. টিটু চন্দ্র শীলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রেজেন্টেশন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. ইশতিয়াকুর রহমান। বক্তব্য রাখেন কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন বাহারি।

সভায় জানানো হয়, কক্সবাজার জেলায় শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৫ম থেকে ৯ম শ্রেণি এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০-১৪ বছর বয়সী কিশোরীর মোট সংখ্যা ১,৬৮,০৪১ জন। তারমধ্যে কক্সবাজার পৌরসভয় ৯,৫৮৯ জন, চকরিয়ায় ৩৪,৭২৪ জন, সদরে ২২,৬৯২ জন, কুতুবদিয়ায় ৮,৭১৮ জন, মহেশখালীতে ১৯, ৬২৩ জন, রামুতে ২৩,১৪৫ জন, টেকনাফে ১৮,১২২ জন ও উখিয়ায় ১৮,৪৯৭ জন।

বিঃদ্রঃ টিকা গ্রহণের পূর্বেই ১৭ ডিজিটের অনলাইন জন্ম নিবন্ধন ব্যবহার করে (vaxepi.gov.bd/registration) ওয়েবসাইট / (VaxEPI) অ্যাপের মাধ্যমে রেজিষ্ট্রেশন করতে হবে। কোন কারণে নিজ বিদ্যালয়ের নাম খুঁজে পাওয়া না গেলে, নিকটস্থ বিদ্যালয়ের নামে রেজিস্ট্রেশন করা যাবে। রেজিষ্ট্রেশন সম্পন্ন হলে অনলাইন টিকা কার্ড প্রিন্ট করে নিতে হবে। পরবর্তীতে স্ব স্ব বিদ্যালয়ের মাধ্যমে টিকা প্রদানের তারিখ ও স্থান জানানো হবে। টিকা প্রদানের দিন প্রিন্টকৃত টিকা কার্ড অবশ্যই সাথে নিয়ে কেন্দ্রে আসতে হবে।