নুরুল আলম সাঈদ, নাইক্ষ্যংছড়ি;

বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলা সদরের মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট আলিম (ডিগ্রী) মাদরাসার অধ্যক্ষ ছৈয়দ হোসেনের পদত্যাগের দাবিতে দাখিল প্রাক নির্বাচনী পরীক্ষা বর্জন ও প্রতিবাদ মিছিল করেছে দাখিল পরীক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ১০ টায় নাইক্ষ্যংছড়ি মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট আলিম (ডিগ্রী) মাদরাসার অধ্যক্ষ ছৈয়দ হোসেনের পদত্যাগের দাবি সম্বলিত ব্যানার নিয়ে উক্ত মাদ্রাসার দাখিল (এসএসসি)’র ছাত্র-ছাত্রীরা দাখিল প্রাক নির্বাচনী পরীক্ষা বর্জন করে।
এই সময় মাদ্রাসা মাঠ প্রাঙ্গণে উক্ত মাদ্রাসার দশম শ্রেণীর ছাত্র মো. সুদায়েস সহ উক্ত নির্বাচনী পরীক্ষা বর্জন ও প্রতিবাদ সভা এবং মিছিলে সরাসরি নেতৃত্ব প্রদান করেন, মদিনাতুল উলুম আলিম (ডিগ্রি) মাদ্রাসার দশম শ্রেণীর মো : দাউদ ইসলাম, ছামিয়া বেগম,জুবাইদুল হক, রেজাউল হক, দেলোয়ার, ফেরদৌস, মুনতাহার নেতৃত্বে ৬০ -৭০জন শিক্ষার্থী। এই সময় ছাত্র-ছাত্রীরা উক্ত মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ছৈয়দ হোসাইনের পদত্যাগের দাবিতে দাখিল (এসএসসি) প্রাক নির্বাচনী পরীক্ষা বর্জন ও মিছিল করে বলে জানা যায়।

এই সময় অধ্যক্ষ ছৈয়দ হোসনের পদত্যাগ দাবি করে বিভিন্নরকম স্লোগান দেয়।

এই বিষয়ে নাইক্ষ্যংছড়ি মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট আলিম (ডিগ্রী) মাদরাসার সিনিয়র শিক্ষক জাকারিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন,বিগত ২ মাস ধরে আমাদের মাদ্রাসার সাধারণ ছাত্র-ছাত্রীরা এবং শিক্ষক-শিক্ষিকাগণ মাদ্রাসার অধ্যক্ষ ছৈয়দ হোসনের পদত্যাগ দাবি করে স্মারক লিপি, মানব বন্ধন, প্রতিবাদ মিছিল সহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দাখিল সহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছি। সর্বশেষ দাখিল নির্বাচনী পরীক্ষার্থীরা তাদের আজকের (২২ তারিখের) পরীক্ষা বর্জন করে। এবং মাদ্রাসা মাঠ প্রাঙ্গণে ব্যানার সহকারে অধ্যক্ষ ছৈয়দ হোসনের পদত্যাগ দাবি করে স্লোগান দেয়। পরীক্ষা বর্জন ও প্রতিবাদ এবং আন্দোলনকারী নাইক্ষ্যংছড়ি মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট আলিম (ডিগ্রী) মাদরাসার দশম শ্রেণীর ছাত্র রেজাউল হক বলেন, আমরা দীর্ঘ দুই মাসের অধিক সময় ধরে আমাদের মাদ্রাসার দুর্নীতি পরায়ণ বহু অপকর্মের হোতা অধ্যক্ষ ছৈয়দ হোসেনের পদত্যাগ দাবি করে আসছি। এই বিষয়ে কোন সুরাহা না হওয়ায় আজকে আমরা আমাদের দাখিল প্রাক নির্বাচনী পরীক্ষা বর্জন করি এবং অধ্যক্ষ ছৈয়দ হোসেনের পদত্যাগ দাবি করে প্রতিবাদ মিছিল করি।

উল্লেখ্য যে, গত মঙ্গলবার ২৭ আগস্ট নাইক্ষ্যংছড়ি মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট আলিম (ডিগ্রী) মাদরাসার অধ্যক্ষ ছৈয়দ হোসেনের পদত্যাগের দাবিতে ছাত্র-ছাত্রী আন্দোলন করে। ওই দিন উপজেলা নির্বাহী অফিসার অশান্ত পরিবেশ নিরসনের স্বার্থে মাদ্রাসায় ছাত্র-ছাত্রী ও প্রশাসনের এবং রাজনৈতিক নেতৃবৃন্দদের নিয়ে ৩ সদস্যের ১টি তদন্ত কমিটি নিয়োগ দিয়ে প্রাথমিক পরিস্থিতি সামাল দেন। ওই দিন থেকে ১ মাসের ছুটিতে যান অধ্যক্ষ ছৈয়দ। পরবর্তীতে গত ২ সেপ্টেম্বর অধ্যক্ষ ছৈয়দ উপজেলা নির্বাহী কর্মকর্তা,শিক্ষা অফিসার ও কৃষি অফিসারের বিরুদ্ধে বান্দরবান জেলা দায়রা জজ এর আদালতে একটি অভিযোগ দাখিল করেন। ওই দিন নাইক্ষ্যংছড়ি মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট আলিম (ডিগ্রী) মাদরাসার অধ্যক্ষ ছৈয়দ হোসেনের নানা অনিয়ম, দুর্নীতি, জালিয়াতি,নারী কেলেঙ্কারি উল্লেখ করে অনাস্থা পূর্বক পদত্যাগ দাবি করেন, উক্ত মাদ্রাসার ২২ জন (প্রভাষক ও শিক্ষকগণ)। এহেন ঘটনায় পরিস্থিতিতে উত্তপ্ত হয়ে উঠে মাদ্রাসা ও উপজেলা প্রাঙ্গণ। সর্বশেষ আজ (২২ অক্টোবর) নাইক্ষ্যংছড়ি মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট আলিম (ডিগ্রী) মাদরাসার অধ্যক্ষ ছৈয়দ হোসেনের পদত্যাগের দাবি সম্বলিত ব্যানার নিয়ে উক্ত মাদ্রাসার দাখিল (এসএসসি)’র ছাত্র-ছাত্রীরা প্রাক নির্বাচনী পরীক্ষা বর্জন ও মাদ্রাসা মাঠ প্রাঙ্গণে প্রতিবাদ মিছিল করে উক্ত মাদ্রাসার দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীরা।