আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করে কলকাতা হাইকোর্টের বিচারপতি সি এস কারনানকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার ওই রায় দেওয়া হয়।

এ বছরের শুরুতে মাদ্রাজ হাইকোর্টের ৬১ বছর বয়সী বিচারপতি কারনান ভারতের ২০ জন দুর্নীতিগ্রস্ত বিচারকের নাম উল্লেখ করে তাদের বিরুদ্ধে তদন্ত দাবি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি পাঠিয়েছিলেন। এই ঘটনাকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টের সঙ্গে দ্বন্দ্বেও জড়িয়ে পড়েন এই বিচারপতি।

এ ঘটনার পর তাকে বদলি করে কলকাতা হাইকোর্টে পাঠিয়ে দেয় দেশটির সর্বোচ্চ আদালত। দলিত শ্রেণির হওয়ায় তাকে এমন হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ আনেন তিনি।

সোমবার প্রধান বিচারপতি জে এস খেহারসহ আটজনের বিরুদ্ধে ওই কারাদণ্ডের রায় ঘোষণা করেন কারনান। মাত্র একদিন পরই অর্থাৎ মঙ্গলবার আদালত অবমাননার দায়ে বিচারপতি কারনানকে দোষী সাব্যস্ত করে সুপ্রিম কোর্ট তাকেই ছয় মাসের কারাদণ্ড দিয়েছে।

কারনানের মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন ওঠায় সুপ্রিম কোর্টের নির্দেশে চার সদস্যের একটি মেডিক্যাল টিম তার স্বাস্থ্য পরীক্ষা করতে গেলে তিনি তাদের ফিরিয়ে দেন। তিনি স্বাস্থ্য পরীক্ষায় অস্বীকৃতি জানান। কারনানকে গ্রেপ্তার করতে কলকাতা পুলিশ প্রধানকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।