এম জাহাঙ্গীর নেওয়াজ রাউজান

রাউজান মধ্যম আধারমানিক উচ্চ বিদ্যালয় মিলনায়তনে রাউজানের সু-নন্দিত ও আলোকিত ব্যক্তিত্ব,বহুগুনের এক মহাপ্রাণ অধ্যক্ষ আল্লামা হাফিজুর রহমান(র:)’র জীবনের বিভিন্ন দিক নিয়ে চট্টগ্রাম লেখক সাংবাদিক ফোরামের সি:সহ সভাপতি ও তোহফায়ে রহমানিয়ার সম্পাদক নুর মোহাম্মদ সম্পাদিত “অধ্যক্ষ আল্লামা হাফিজুর রহমানর(র:) জীবন ও কর্ম” শীর্ষক গ্রন্হের প্রকাশনা উৎসব ও গুনীজন সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত মন্তব্য করেন। অধ্যক্ষ আল্লামা হাফিজুর রহমানর(র:)এর এডুকেশন ফাউন্ডেশনের সভাপতি এম. হারুন বি.এ এর সভাপতিত্বে ও ডাঃ সুপন বিশ্বাসের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন ১০ নং পূর্ব গুজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম আব্বাস উদ্দিন আহম্মেদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবের্ বক্তব্য রাখেন প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম সরকারী কলেজের অধ্যাপক, বিশিষ্ট শিক্ষাবিদ্ ও গবেষক অধ্যাপক মোজাহিদুল ইসলাম চৌধুরী। তিনি বলেন “মানুষ তাঁর কর্মের মাধ্যমে জনমনে বেঁচে থাকে। অসাম্প্রদায়িক চরিত্রের মহৎপ্রাণ ব্যক্তিত্ব, কর্মপ্রেমী, মানবপ্রেমী,বহুশিক্ষা প্রতিষ্ঠানের জনক টাইটেল হুজুর নামে খ্যাত অধ্যক্ষ হাফিজুর রহমানর(র:) বহুগুনে গুনান্বিত এক অনন্য বাতিঘর। গুনীজনের মুল্যায়ন, আলোকিত মানুষকে নিয়ে গবেষনা ও তার কর্মের ঐশী দিককে তুলে ধরা এগুলো সত্যিকার বিবেকবান মানুষের কাজ তাঁর ইমানী আদর্শ সত্যিই অনুকরণশীল। প্রধান বক্তা ছিলেন পোমরা জামেউল উলুম ডিগ্রি মাদরাসার অধ্যক্ষ মাওলানা মো:আবু তাহের। আলোচক ছিলেন আন্তর্জাতিক মাতৃভক্তি দিবস উদযাপন পরিষদ বাংলাদেশ’র প্রতিষ্ঠাতা সভাপতি মনস্বী শিক্ষাবিদ্, প্রফেসর ডা:সুনীল কান্তি বিশ্বাস(ভক্তিরতœ)। বিশেষ অতিথি ছিলেন আন্তর্জাতিক আইনজীবী ও গবেষক শিক্ষাবিদ ড.মো:সেলিম খাঁন,মধ্যম আধার মানিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো:ফোরকান মিঞা। সম্পাদক নুর মোহাম্মদের লিখিত অধ্যক্ষ হাফিজুর রহমানের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন মহামুনি এ্যাংলো পালি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক লেখক শেখর ঘোষ আপন, অধ্যক্ষ হাফিজুর” ও “শ্রদ্ধাঞ্জলি”শীর্ষক দুটি কবিতা আবৃত্তি করেন রাউজান রাইটার্স ক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক,সু লেখক অধ্যাপক ডা:পরিতোষ বড়ুয়া, কুয়াইশ বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র বংশীশিল্পী শ্রী প্রান্ত দে।

এতে আরো উপস্থিত ছিলেন রাউজান প্রেস ক্লাব ও অনলাইন প্রেস ক্লাবের কর্মকর্তা, দৈনিক ভোরের কাগজের রাউজান প্রতিনিধি সাংবাদিক এম রমজান আলী, ডাবুয়া তারাচরণ-শ্যামাচরণ উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও উদীচী রাউজান শাখার সভাপতি মাস্টার সাধন কৃষ্ণ চৌধুরী, এলাকার সাবেক ইউ পি সদস্য মো:জাকের হোসেন, পার্বত্য চট্টগ্রাম হতে প্রকাশিত দৈনিক গিরি দর্পণের সম্পাদক সাংবাদিক সি আর বিধান বড়ুয়া,মাইজভা-ারী গাউছিয়া হক কমিটি বাংলাদেশ চিকদাই শাখার দপ্তর সম্পাদক মো:সাজ্জাদ হোসেন, মাওলানা মেজবাহ উদ্দীন বদরী প্রমূখ।

স্মৃতিচারণ, শ্রদ্ধাজ্ঞাপন, আলোচনা ও শুভেচ্ছা বক্তব্য এবং প্রকাশিত গ্রন্হ বিতরণ শেষে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অনিন্দ্য সুন্দর অবদানের স্বীকৃতি স্বরুপ উক্তপর্বে যথাক্রমে মুক্তিযোদ্ধা এম আব্বাস উদ্দিন আহম্মেদ(শিক্ষা ও সমাজসেবা),অধ্যাপক মোজাহিদুল ইসলাম চৌধুরী(শিক্ষা ও সমাজসেবা),প্রফেসর ডা:সুনীল কান্তি বিশ্বাস(শিক্ষা,সাহিত্য,মাতৃভক্তি আন্দোলন ও গবেষণা),রহমানিয়া আবু বকর ছিদ্দিকীয়া ফাউ-েশন ও তোহফায়ে রহমানিয়ার প্রধান পৃষ্টপোষক এবং অধ্যক্ষ হুজুরের জ্যোষ্ঠপুত্র,বিশিষ্ট শিল্পপতি ও সমাজ হিতৈষী প্রবাসী শাহাজাদা আলহাজ্ব এম আবু বকর ছিদ্দিকী(শিক্ষা ও সমাজসেবা),শিক্ষানুরাগী এম এ হারুন বি.এ( শিক্ষা ও সমাজসেবা), ড.মো:সেলিম উদ্দীন খান(শিক্ষা ও গবেষণা),আলহাজ্ব নুরুল আবছার সওদাগর(সমাজ সেবা), মাওলানা মো:আবুল কাশেম(সমাজসেবা), মাওলানা মো:আবু তৈয়ব শাহ আশরাফী(শিক্ষা ও সমাজসেবা)আলহাজ্ব মাওলানা মো: আব্দুল মালেক (সংগঠন ও সমাজসেবা),অধ্যাপক ডা.পরিতোষ বড়ুয়া (সাহিত্য ও সংস্কৃতি),মো: মঈন উদ্দীন মঈন(সমাজসেবা), শাহাজাদা মো: আবুল মনছুর (সমাজসেবা), মো: রফিক(সমাজসেবা)সহ প্রায় পনেরজন গুনী ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান করা হয়।