ইফতেখার শাহজীদ, কক্সবাজার:

কুতুবদিয়ায় প্রাক-প্রাথমিকে শতভাগ শিক্ষার্থী ভর্তি হয়েছে। উপজেলায় পরিচালিত ২০১৭ শিশু জরিপের ৩৯৪০ জন (৫-৬ বছর) শিশুর মধ্যে সব শিশুই চলতি শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিকে ভর্তি হয়েছে বলে নিশ্চিত করেছেন কুতুবদিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা। শতভাগ শিশুর ভর্তি নিশ্চিত করার পাশাপাশি লেখা-পড়ার মান উন্নয়নে বিভিন্ন কার্যক্রমও পরিচালনা করছেন বলে জানিয়েছেন তিনি।

শিশু জরিপ ২০১৭ অনুযায়ী উপজেলায় মোট শিশুর সংখ্যা ২৩,২৫৭ জন। তার মধ্যে ২০১৭ সালে প্রাথমিকে ভর্তি হয়েছে ২২,৮৮৪ জন শিশু। যাতে দেখা যায় শিশু জরিপের ৫ থেকে ৬ বছরের সকল শিশু ( অর্থাৎ ৩৯৪০ জনের সবাই) বিদ্যালয়ে ভর্তি হয়েছে। এবং ৬ থেকে ১০ বছরের উপরের ৯৮.০৬ শতাংশ শিশু বিদ্যালয়ে ভর্তি হয়েছে। ভর্তিকৃত এসব শিক্ষার্থীর মধ্যে ৯৯৭২জন বালক এবং ১২৯১২ জন বালিকা। তাদের মধ্যে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু রয়েছে ৮৪ জন। সব মিলিয়ে ২০১৭ সালে প্রাথমিকে শিশু ভর্তির হার দাঁড়ায় ৯৯.০৩ শতাংশে।

জরিপে দেখা যায়, ২০১৬ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উপজেলায় পাশের হার ৯৯.২০ শতাংশ। তার মধ্যে বালক ৯৯.৩৩ এবং বালিকা ৯৯.০১ শতাংশ। ওই বছরে জিপিএ ৫ পেয়েছে ১৯০ জন শিক্ষার্থী।

এদিকে বিপুল সংখ্যক কোমলমতি শিক্ষার্থীদের পাঠদানে নিয়োজিত রয়েছেন অনুমোদিত ৫৬ পদের বিপরীতে ৩২ জন প্রধান শিক্ষক ও ৩৫৫ পদের বিপরীতে ৩২২ জন সহকারী শিক্ষক। আর অনুমোদিত ৩২টি দপ্তরি কাম নৈশ প্রহরী পদে দায়িত্ব পালন করছেন মাত্র ৮ জন।

উপজেলা শিক্ষা অফিস সূত্র জানা যায়, উপজেলার ৫৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৩টি এ গ্রেডের, ৪৮টি বি গ্রেডের ও ০৫টি রয়েছে সি গ্রেডের বিদ্যালয়। ডি গ্রেডের কোন বিদ্যালয় উপজেলায় নেই।