বিশেষ প্রতিবেদক:
রামু উপজেলা ছাত্রলীগের সভাপতি পদপ্রার্থী হোসেন মাহমুদ রিফাতকে তার মৃত্যুর পর উপজেলা সভাপতি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার ব্রেইন স্ট্রোকে মারা যান রিফাত। শনিবার তার জানাজা শেষে দাফন করা হয়।

বিকাল সাড়ে পাঁচটায় রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত রিফাতের জানাজায় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোরশেদ হোসেন তানিম এ ঘোষণা দেন।

তিনি বলেন, যতোদিন রামু উপজেলা ছাত্রলীগের কমিটি হবে না, ততোদিন রিফাত উপজেলা ছাত্রলীগের সভাপতি হিসেবে থাকবেন।

এ ঘোষণার পরপর জানাজায় উপস্থিত ছাত্রলীগের নেতাকর্মীরা কান্নায় ভেঙে পড়েন।

নামাজে জানাযায় ইমামতি করেন, জেলার বিশিষ্ট আলেমেদ্বীন রামু বাইপাস কেন্দ্রিয় জামে মসজিদের খতিব মাওলানা হাফেজ আবদুল হক।

জানাযাপূর্ব জনসমুদ্রে রিফাতের স্মৃতিচারণ ও মাগফেরাত কামনা করে আলোচনায় অংশ নেন, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সোহেল সরওয়ার কাজল, জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয়, রিফাতের চাচা সাবেক ছাত্রনেতা সাব্বির আহমদ।

এছাড়া আমেরিকা প্রবাসী হোসাইন মাহমুদ রিফাতের ছোট ভাই হাসান মাহমুদ আরফাত মুঠোফোনে সমবেত জনতার উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, গত ৩ বছর ধরে কক্সবাজারের রামু উপজেলা ছাত্রলীগের সভাপতি হওয়ার চেষ্টা চালিয়ে আসছিলেন রিফাত। স্থানীয় আওয়ামী লীগ ও দলীয় সংসদ সদস্যের কোন্দলের কারণে রামু উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করতে পারছিল না জেলা ছাত্রলীগ।

জীবদ্দশায় না হলেও মৃত্যুর পর রিফাতকে উপজেলা ছাত্রলীগের সভাপতি ঘোষণা করা হয়। আর এজন্য কক্সবাজার জেলা ছাত্রলীগের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে রামুবাসী।

রিফাত জেলা ছাত্রলীগের সদস্য ও উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক ছিলেন। তিন বছর আগে সেই আহ্বায়ক কমিটি ভেঙে দিলেও রামু আওয়ামী লীগ ও স্থানীয় সংসদ সদস্যের কোন্দলের কারণে নতুন কমিটি ঘোষণা করতে পারেনি জেলা ছাত্রলীগ।

বৃহষ্পতিবার (১৭ আগষ্ট) ভোর পৌনে চারটায় রামুর ফতেখাঁরকুল ইউনিয়নের শ্রীকুলস্থ বাড়িতে হৃদ রোগে আক্রান্ত রিফাত ইন্তেকাল করেন। সে ওই এলাকার ছৈয়দ আহদের ছেলে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ২৫ বছর।

রিফাতের গর্বিত মা শনিবার সকালে যুক্তরাষ্ট্র থেকে আসার পর বিকালে রামু স্টেডিয়ামে জানাজা শেষে রিফাতকে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।