সিবিএন ডেস্ক:
যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে অবস্থিত রাশিয়ার কনস্যুলেট এবং ওয়াশিংটন ও নিউইয়র্কের দুটি বর্ধিত কার্যালয় বন্ধের নির্দেশ দিয়েছে ওয়াশিংটন। রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের সংখ্যা কমিয়ে ফেলতে বাধ্য করার পাল্টা জবাবে ওয়াশিংটন বৃহস্পতিবার এ নির্দেশ দেয় বলে জানিয়েছে বিসিসি ও রয়টার্স।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নিউয়ার্ট এক বিবৃতিতে বলেন, আমরা মনে করি, (মস্কোর) এই পদক্ষেপ অপ্রত্যাশিত এবং দুই দেশের সামগ্রিক সম্পর্কের জন্য ক্ষতিকর। মস্কোর কারণেই আমরা রুশ সরকারকে বলছি, তাদের সান ফ্রান্সিসকোর কনসুলেটটি এবং ওয়াশিংটন ডিসির চ্যান্সেরির একটি এনেক্স ও নিউ ইয়র্কের চ্যান্সেরির একটি এনেক্স গুটিয়ে নিতে। এটা ২ সেপ্টেম্বরের মধ্যে করতে হবে।

গত মাসে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা পাস হওয়ার পর রাশিয়া তার প্রতিক্রিয়ায় মস্কোয় যুক্তরাষ্ট্রের দূতাবাসে কর্মী সংখ্যা ৪৫৫ জনে কমিয়ে আনার নির্দেশ দিয়েছিল। এবার পাল্টা প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র মস্কো দূতাবাসে কর্মী সংখ্যা অর্ধেকের বেশি কমিয়ে আনতে ভ্লাদিমির পুতিন সরকারের নির্দেশের পাল্টা পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

বারাক ওবামার সময়ে ক্রিমিয়া নিয়ে মস্কো-ওয়াশিংটন বিপরীত অবস্থান নেওয়ার পর যুক্তরাষ্ট্রের গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ওঠার পর থেকে শক্তিধর দুই দেশের কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন চলছে। এর মধ্যেই কূটনীতিকের সংখ্যা কমিয়ে ফেলতে মস্কোর নির্দেশ যে বেশ ক্ষুব্ধ করেছিল ওয়াশিংটনের পদক্ষেপেই তার প্রকাশ ঘটেছে।

যুক্তরাষ্ট্রে মোট পাঁচটি মিশন রয়েছে রাশিয়ার। এর মধ্যে তিনটির বিষয়ে ওয়াশিংটনের পদক্ষেপে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ নিন্দা জানিয়ে বলেন, এর ফলে দুই পক্ষের পারস্পরিক সম্পর্কে উত্তেজনা আরও বাড়িয়ে তুলবে।